ইসলাম ও জীবন

হ’জযাত্রীদের সুখবর দিল সৌদি সরকার

হ’জযাত্রীদের জন্য নিজ নিজ দেশে সৌদি ইমিগ্রেশনের সেবা পুনরায় চালুর ঘোষণা দিয়েছে সৌদি সরকার।

পবিত্র হ’জ পালন করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মানুষ পাড়ি জমান সৌদি আরবে। এ জন্য প্রত্যেক দেশে ইমিগ্রেশনের সেবা পুনরায় চালুর ঘোষণা দিয়েছে সৌদি সরকার।

সোমবার (২১ মা’র্চ) সৌদি হ’জ ও ওম’রাহ মন্ত্রণালয় আয়োজিত হ’জ ও ওম’রাহ মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন ও প্রদর্শনীতে বক্তব্য দেওয়ার সময় পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক (জাওয়াজাত) লেফটেন্যান্ট জেনারেল সুলেমান আল-ইয়াহিয়া জানান, এ সেবা চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত পবিত্র হ’জ পালন করতে আসা পাঁচটি দেশের ২ লাখ ৭৭ হাজারের বেশি হ’জযাত্রী ম’ক্কা রুটের ইনিশিয়েটিভ সেবা চালুর পর দুই বছরের মধ্যে অনেক উপকৃত হয়েছেন।

তিনি জানান, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্বে বেশ কয়েকটি মন্ত্রণালয়ের সম্মিলিত প্রচেষ্টায় ইনিশিয়েটিভের কার্যক্রম সফল হয়েছে।

তিনি আরও জানান, এ উদ্যোগটি হ’জযাত্রীদের জন্য সর্বোত্তম সেবা ও সুযোগ-সুবিধা প্রসারিত করতে সহায়ক ভূমিকা পালন করেছে। সৌদি আরবের ম’ক্কা রুটে ইনিশিয়েটিভ সেবা পুনরায় চালু করেছে প্রুফ অব কনসেপ্ট (পিওসি) নামের একটি প্রতিষ্ঠান। এর অধীন হ’জযাত্রীদের জন্য প্রাক-ক্লিয়ারেন্স হিসেবে তাদের নিজ নিজ দেশ থেকে সৌদি ইমিগ্রেশন করা হবে সামনের দিনগুলোতে। প্রথম পর্যায়ে ২০১৮ সাল থেকে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার হ’জযাত্রীদের জন্য এটি বাস্তবায়ন শুরু হয়েছিল।

ক’রো’নাভাই’রাস প্রাদুর্ভাবের পর ২০২০ এবং ২০২১ সালে বিদেশি হ’জযাত্রীদের জন্য হ’জ স্থগিত করার আগে ২০১৯ সালের পবিত্র হ’জের সময় দ্বিতীয় পর্যায়ে বাংলাদেশ, পা’কিস্তান ও তিউনিশিয়ার হ’জযাত্রীদের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছিল। প্রি-ক্লিয়ারেন্স সিস্টেমের আওতায় হ’জযাত্রীরা সৌদিতে পৌঁছানোর আগে নিজ নিজ দেশে সৌদি ইমিগ্রেশন করে সৌদিতে আসবেন। এ সুবিধার কারণে হ’জযাত্রীদের বিমানবন্দরে এসে ঘণ্টার পর ঘণ্টা অ’পেক্ষা করতে হবে না। কোনো ধরনের ঝামেলা ছাড়াই হ’জযাত্রীরা বিমান থেকে বেরিয়ে এয়ারপোর্ট থেকে ম’ক্কা ও ম’দি’নায় নিজ নিজ হোটেলে যেতে পারবেন।

 

Back to top button