আন্তর্জাতিক

কয়েক ঘণ্টার ব্যবধানে সিদ্ধান্ত বদলাল তা’লেবান

মে’য়েদের জন্য স্কুল খোলার ঘোষণা দেওয়ার কয়েকঘণ্টা পরই সিদ্ধান্ত বদলেছে তা’লেবান। স্কুলে মে’য়েরা কী পোশাক পরে আসবে সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত না নেওয়ার স্কুল খোলার ঘোষণা প্রত্যাহার করা হয় বলে জানিয়েছে তা’লেবান।

গত বছরের ১৫ আগস্ট তা’লেবান দ্বিতীয় দফায় আ’ফ’গা’নিস্তানের ক্ষমতা দখলের পর থেকে বন্ধ রয়েছে মে’য়েদের স্কুল। তবে মঙ্গলবার তা’লেবান স্কুল খোলার ঘোষণা দেয়। তবে কয়েক ঘণ্টা পরই সেই সিদ্ধান্ত পালটে জানানো হয় আ’ফ’গা’নিস্তানের মাধ্যমিক বিদ্যালয়গুলো ছা’ত্রীদের জন্য বন্ধই থাকবে।

এদিকে কয়েক ঘণ্টার মধ্যে স্কুল খোলার সিদ্ধান্ত বাতিল করায় হাতাশা ও ক্ষোভে ফেটে পড়েন অ’ভিভাবক ও ছা’ত্রীরা। অনেক ছা’ত্রীই কা’ন্নায় ভে’ঙে পড়েন।

অনেকে ছা’ত্রীই এর আগে আবার স্কুলে ফিরতে পারার কারণে আনন্দ প্রকাশ করেছিলেন।আ’ফ’গা’নিস্তানের শিক্ষা মন্ত্রণালয় সারা দেশে মেয়েদেরসহ সব শিক্ষার্থীদের জন্য স্কুল খোলার ঘোষণা দেওয়ার পরই এই সিদ্ধান্তটি এসেছে।

নোটিশে বলা হয়েছে, ` যেসব বালিকা উচ্চ বিদ্যালয় এবং বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণির উপরে মে’য়ে শিক্ষার্থী রয়েছে তাদের জানাচ্ছি যে পরবর্তী আদেশ না হওয়া স্কুল পর্যন্ত বন্ধ থাকবে।

নোটিশে আরও বলা হয়েছে, ‘শরিয়া আইন এবং আ’ফ’গা’ন ঐতিহ্য’ অনুযায়ী না’রী শিক্ষার্থীদের ইউনিফর্মের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পরে স্কুলগুলো আবার চালু হবে।

Back to top button