জাতীয়

তিন মাসে রেবের হাতে মৃ’ত্যু হয়নি, যু’ক্তরাষ্ট্র এতেই খুশি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, গত ১০ ডিসেম্বরের পরে যু’ক্তরাষ্ট্রের সঙ্গে সব বৈঠকে রেবের ওপর মা’র্কিন নিষেধাজ্ঞার বিষয়টি আ’লো’চি’ত হয়েছে। মা’র্কিন আন্ডার সেক্রেটারির সঙ্গেও এটি নিয়ে আলোচনা হয়েছে। গত তিন মাসে রে’বের হাতে কারও মৃ’ত্যু হয়নি, এতেই তারা খুশি। যু’ক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের স’ম্প’র্ক অ’ত্যন্ত মধুর।

শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅ’পারেশন (বিমসটেক) শীর্ষ সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। বুধবার (২৩ মা’র্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও উপস্থিত ছিলেন।

ড. এ কে আবদুল মোমেন বলেন, আম’রা তাদের বলেছি পরিস্থিতির উন্নয়নে আমাদের যেসব পদক্ষেপ নেওয়া দরকার, সেটি আম’রা নিচ্ছি। আমাদের সিস্টেমে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা আছে, যেটি অনেক সময় কার্যকরী হয় না। সেগুলো যাতে কার্যকরী হয়, সেই ব্যবস্থা নিচ্ছি।

এসময় তিনি আরও বলেন, যু’ক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের স’ম্প’র্ক অ’ত্যন্ত মধুর। আমাদের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে যু’ক্তরাষ্ট্র এক নম্বরে রয়েছে। সুখে-দুঃখে তারা আমাদের পাশে আছে। আগামী ৫০ বছর যু’ক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের স’ম্প’র্ক আরও গভীর হবে। বাংলাদেশ ও যু’ক্তরাষ্ট্র উভ’য় দেশই গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বা’স করে। রে’বের ওপর নিষেধাজ্ঞা দিলেও যু’ক্তরাষ্ট্রের সঙ্গে স’ম্প’র্ক ভালো হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

Back to top button