জাতীয়

প্রোটিয়া পেসার লুঙ্গির প্রতি ‘অ’ভিনব ভালোবাসা’ বাংলাদেশি প্রবাসীদের

বুধবার সেঞ্চু’রিয়নের ঐতিহাসিক জয়কে দারুণ উপভোগ করেছে দক্ষিণ আফ্রিকায় প্রবাসী বাংলাদেশিরা। টাইগারদের সম’র্থনে লাল-সবুজের পতাকা নিয়ে, বাংলাদেশের জার্সি গায়ে চাপিয়ে হাজির হন অনেকেই।

গত দুই ম্যাচের মতো অঘোষিত ফাইনালেও সেঞ্চু’রিয়নের সুপারস্পোর্টস পার্কে গ্যালারিতে উল্লেখযোগ্য পরিমাণে বাংলাদেশি প্রবাসীদের দেখা গেছে। আর এদিন দক্ষিণ আফ্রিকার পেসার এনগিদি লুঙ্গিকে ভালোবাসা জানাতে অ’ভিনব উপায় অবলম্বন করেছেন কিছু বাংলাদেশি তরুণ।

এদিন মাঠে প্ল্যাকার্ড নিয়ে হাজির হন কয়েকজন বাংলাদেশি। তাদের প্ল্যাকার্ডে লেখা ছিল – উই লাভ লুঙ্গি। সাথে লুঙ্গি এনগিদির ছবি। প্ল্যাকার্ড নিয়ে আসা যুবকদের সবার পরনে ছিল বাংলাদেশের ট্রাডিশনাল পরিধেয় বস্ত্র লুঙ্গি আর পায়ে কেটস। তাদের গায়ে জড়ানো ছিল বাংলাদেশের জার্সি। এসব প্রবাসী তরুণের হাতে ছিল লাল-সবুজের পতাকা।

এসব তরুণ হয়তো বোঝাতে চেয়েছেন, পরিধেয় লুঙ্গি বাংলাদেশে যেমন জনপ্রিয় ও সবার পছন্দের, তেমনই দক্ষিণ আফ্রিকার পেসার লুঙ্গি এনগিদি তাদের প্রিয়।

মাঠে তরুণদের লুঙ্গি পরে আসার বিষয়টি টিভি ক্যামেরাম্যানের দৃষ্টি এড়ায়নি। যা দেখে জিম্বাবুয়ের সাবেক তারকা ও ম্যাচের ধারাভাষ্যকার পমি এমবাঙ্গা বিস্মিত হন। বিশেষ করে প্ল্যাকার্ডটি তাকে অ’ভিভূত করে। তিনি জানান, বাংলাদেশের মানুষেরা কেন লুঙ্গিকে ভালোবাসে তার একটা কারণ এটাই।

বাংলাদেশি সম’র্থকদের কাছ থেকে এমন অ’ভিনব ভালোবাসা পাওয়ার দিনে এনগিদি লুঙ্গি অবশ্য জ্বলে উঠতে পারেননি। এদিন ৫ ওভা’রে ২৪ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন লুঙ্গি। ব্যাট হাতে ১৪ বল খেলে সাকিব আল হাসানের বলে আউট হয়ে ফেরেন শূন্য রানে।

মাঠের পারফরম্যান্স যাই হোক, তার প্রতি বাংলাদেশি তরুণদের এমন ভালোবাসার প্ল্যাকার্ড তিনি দেখেছেন কিনা তা নিশ্চিত করা যায়নি।

বুধবারের ম্যাচে ৯ উইকে’টের বিশাল জয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। তাসকিন আহমেদের ৩৫ রানে ৫ উইকে’টে মাত্র ১৫৪ রানে ধসে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। বাংলাদেশ উদ্বোধনী জুটিতেই তুলে ফেলে ১২৭ রান। শেষ মুহূর্তে লিটন দাস (৪৮) আউট না হলে ১০ উইকে’টেই জয় আসত। তামিম অ’পরাজিত থাকেন ৮২ বলে ৮৭* রানে।

Back to top button