জাতীয়

২৭ মা’র্চ থেকে দেশের দুই বিভাগে পরিবহন ধ’র্মঘট

আগামী ২৭ মা’র্চ থেকে দেশের দুই বিভাগে পরিবহন ধ’র্মঘটের ডাক দেওয়া হয়েছে। এদিন ভোর ৬টা থেকে রাজশাহী ও রংপুর বিভাগে অনির্দিষ্ট’কালের জন্য ধ’র্মঘটের পালন করা হবে। এ ধ’র্মঘটে যাত্রীবাহী বাস, মালবাহী ট্রাক, কাভা’র্ড ভ্যান, মাইক্রোবাস ও সিএনজিচালিত অটোরিকশা বন্ধ থাকবে। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের রাজশাহী ও রংপুর বিভাগীয় আঞ্চলিক কমিটির পক্ষ থেকে এ ধ’র্মঘটের ডাক দেওয়া হয়।

বৃহস্পতিবার (২৪ মা’র্চ) বিকেলে রাজশাহীর শিরোইল বাস টার্মিনালে জে’লা মোটর শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। এতে ফেডারেশনের রাজশাহী বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক মাহাতাব আলী অনির্দিষ্ট’কালের এ ধ’র্মঘটের ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত বছরের ২৬ মা’র্চ রাজশাহীর কা’টাখালিতে হানিফ এন্টারপ্রাইজ যাত্রীবাহী বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সং’ঘ’র্ষে ১৭ জন নি’হ’ত হন। এ ঘটনায় গ্রে’প্তা’র বাসচালকের এখনও জামিন দেওয়া হয়নি। অথচ তার জামিনের দাবিতে ফেডারেশনের নেতারা বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।

হানিফ এন্টারপ্রাইজের বাসচালকের জামিনের দাবিতে এর আগে গত ১৫ মা’র্চ বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের রাজশাহী ও রংপুর বিভাগীয় আঞ্চলিক কমিটির উদ্যোগে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। পর দিন জে’লা প্রশাসক আবদুল জলিলের কাছে একই দাবিতে স্মা’রকলিপিও দেওয়া হয়। সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতারা এজন্য আজ পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন। তারা বলেছিলেন, এর মধ্যে ওই বাসচালকের জামিন না হলে অনির্দিষ্ট’কালের জন্য দুই বিভাগে ধ’র্মঘট শুরু হবে। তাই আজও রাজশাহীর আ’দা’লতে বাসচালক আবদুর রহিমের জামিনের আবেদন করা হয়। কিন্তু আ’দা’লত জামিন আবেদন নাকচ করে দিয়েছেন। তাই এ দুই বিভাগের শ্রমিক নেতারা সর্বসম্মতিক্রমে রাজশাহী ও রংপুরে আগামী ২৭ মা’র্চ থেকে নির্দিষ্ট’কালের ধ’র্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে ২০২১ সালের ২৬ মা’র্চ রাজশাহীর কা’টাখালিতে হানিফ এন্টারপ্রাইজের বাসের ধাক্কায় মাইক্রোবাসে আ’গু’ন ধরে যায়। এতে মাইক্রোবাসেই জীবন্ত পুড়ে ১৭ জনের মৃ’ত্যু হয়। পরে এ ঘটনায় মা’ম’লা হয়। এছাড়া ত’দ’ন্ত কমিটিও গঠন করা হয়। ত’দ’ন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়, বেপরোয়া গতিতে বিপজ্জনক ওভা’র টেকিং করে হানিফ এন্টারপ্রাইজ বাস। এ কারণেই সড়কে জীবন্ত মানুষগুলো পুড়ে ছাই হয়ে যান।

 

Back to top button