জাতীয়

রমজানে ৪ নির্দেশনা মেনে চলবে প্রাথমিক বিদ্যালয়

ক’রো’নাকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় পড়াশোনার ঘাটতি পুষিয়ে নিতে ২০ রমজান পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ সময় বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রমের ক্ষেত্রে চারটি নির্দেশনা দিয়ে বি’জ্ঞ’প্তি প্রকাশ করেছে অধিদপ্তর।

আজ বৃহস্পতিবার (২৪ মা’র্চ) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি অ্যান্ড অ’পারেশন) মনিষ চাকমা স্বাক্ষরিত বি’জ্ঞ’প্তিতে এ তথ্য জানানো হয়।নির্দেশনায় বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে সরাসরি শ্রেণি কার্যক্রম ২০ রমজান পর্যন্ত চালু থাকবে।

কেবল রমজান মাসে প্রাথমিক বিদ্যালয়ে সরাসরি শ্রেণি পাঠদান পরিচালনার জন্য নিম্নোক্ত নির্দেশনাসমূহ পালন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নির্দেশনায় বলা হয়, পবিত্র রমজান মাসে বিদ্যালয়ে সরাসরি শ্রেণি পাঠদান সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রেরিত রুটিন ও পাঠ পরিকল্পনা অনুযায়ী সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক উল্লেখিত সময়সূচি অনুযায়ী নির্ধারিত ক্লাসসমূহ বিন্যস্ত করে শ্রেণি কার্যক্রম পরিচালনা করবেন। রমজান মাসে বিন্যস্ত রুটিনে নামাজের জন্য ৩০ মিনিট বিরতি থাকবে। প্রধান শিক্ষকগণ প্রস্তুতকৃত রুটিনটি সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজে’লা শিক্ষা অফিসারকে অবহিত করবেন।

এর আগে গত শনিবার (১৯ মা’র্চ) প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ২০ রমজান পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্তের কথা জানান। পরে মঙ্গলবার (২২ মা’র্চ) ২০ রমজান পর্যন্ত প্রাথমিকের ক্লাস কার্যক্রম চালু রাখার পরিপত্র জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

Back to top button