জাতীয়

বিদ্যুতের দাম বাড়ানোর ইঙ্গিত দিলেন প্রতিমন্ত্রী

বাড়তে পারে বিদ্যুতের দাম। তাই সবাইকে প্রস্তুত থাকতে বলেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুতের দাম বাড়বে কি না, তা এখনই বলা যাচ্ছে না। সবাই যেন প্রস্তুত থাকে, হয় শকড আসবে, না হয় আসবে না। তবে বিদ্যুতের দাম সহনীয় পর্যায়ে রাখতে সরকারের চেষ্টা থাকবে বলেও জানিয়েছেন নসরুল হামিদ।

বৃহস্পতিবার (২৪ মা’র্চ) সচিবালয়ে বিদ্যুৎ বিভাগের ‘স্বাধীনতা পুরস্কার’ পাওয়া নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুতের দাম বাড়বে কি না সেটা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বলতে পারবে। প্রস্তাব গেছে, সেটা বিইআরসির সিদ্ধান্ত। তবে আম’রা চাচ্ছি যতটুকু সহনীয় পর্যায়ে রাখা যায়।

তিনি বলেন, আমাদের বড় চ্যালেঞ্জ হলো নিরবচ্ছিন্ন ও সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সরবরাহ করা। সারা বিশ্বে তেল ও এলএনজি গ্যাসের দামের যে ঊর্ধ্বগতিসহ জিনিসপত্রের দাম যেভাবে বেড়েছে সেটাকে মা’থায় নিয়ে এগোনো আমাদের জন্য একটি চিন্তার বিষয়। আম’রা সবকিছু মা’থায় রেখেছি। আশা করছি, সামলাতে পারব।

এক প্রশ্নের জবাবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিতের ক্ষেত্রে আগামী বছরের মধ্যে বাংলাদেশ ভালো অবস্থানে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। বলেন, আমাদের যে প্রকল্পগুলো এখন আছে, সেগুলো নিরবচ্ছিন্ন বিদ্যুতের ক্ষেত্র তৈরি করবে। বিশেষ করে পায়রার ১৩২০ মেগাওয়াট, রামপাল আছে মাতারবাড়ি আছে সবগুলোই কিন্তু নিরবচ্ছিন্ন এবং সাশ্রয়ী মূল্যে বিদ্যুতের ক্ষেত্র তৈরি করবে।

বিদ্যুৎ বিভাগের স্বাধীনতা পদক প্রাপ্তির বিষয়ে নসরুল হামিদ বলেন, এ ধরনের সম্মাননা রক্ষা করা এখন আমাদের বড় চ্যালেঞ্জ। আগামী দিনে কীভাবে আরও বড় কাজ করা যায়, সেটা নিয়ে আম’রা কাজ করছি।এ সময় বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমানসহ অন্য কর্মক’র্তারা উপস্থিত ছিলেন।

Back to top button