জাতীয়

খালেদা জিয়া প্রথম না’রী মুক্তিযোদ্ধা

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ই’স’লা’ম আলমগীর বলেছেন, আমি সবসময় বলার চেষ্টা করেছি আপনাদেরকে যে, দেশে প্রথম না’রী মুক্তিযোদ্ধা কেউ যদি থাকেন তিনি হচ্ছেন দেশনেত্রী বেগম খালেদা জিয়া। তাকে (খালেদা জিয়া) আজকে মিথ্যা মা’ম’লায় ব’ন্দি করে রাখা হয়েছে। ৪০ বছর ধরে যিনি গণতন্ত্রের জন্য সংগ্রাম করলেন তাকে আজকে এই সরকার আ’ট’ক করে রেখেছে। অ’সুস্থাবস্থায় তাকে চিকিৎসার সুযোগ দিচ্ছে না তারা।শুক্রবার সকালে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলন ফখরুল এ কথা বলেন।

তিনি আরও বলেন, যে নেত্রী একজন গৃহবধূ ছিলেন। প্রথম জিয়াউর রহমান সাহেবের বিদ্রোহের পরে তার স্ত্রী’ তিনি সেদিন যখন সোয়াত জাহাজের দিকে এগোচ্ছিলেন, তখন পা’কিস্তানি কমান্ডার আমাদের অষ্টম বেঙ্গল রেজিমেন্টের কমান্ডার সোহরাব হোসেন সে’নাবাহিনীর সৈনিকদের নিরাস্ত্র করবার চেষ্টা করছিলেন, সেই সময়ে কিন্তু দেশনেত্রী বেগম খালেদা জিয়া প্রথম বলেছিলেন, তোম’রা অ’স্ত্র সম’র্পণ করবে না, যতক্ষণ পর্যন্ত না জিয়াউর রহমান ফিরে আসেন। এই দিয়ে তার (যু’দ্ধ) শুরু।

বিএনপি মহাসচিব বলেন, আমাদের দলের নেতা তারেক রহমান সাহেবও ওই সময় কিন্তু তার ছোট ভাইসহ দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে ব’ন্দি ছিলেন। সুতরাং মুক্তিযু’দ্ধে ওই ছোট মানুষটির অবদানও কেউ অস্বীকার করার উপায় নেই। এই নেতাকে আজকে দেশে ফিরতে দেওয়া হচ্ছে না।

তিনি বলেন, তারা (সরকার) কতগুলো প্রোগ্রামে স্বাধীনতা যু’দ্ধ-মুক্তিযু’দ্ধকে সামনে নিয়ে এসেছে। মুক্তিযু’দ্ধে যারা সেদিন নেতৃত্ব দিয়েছিলেন প্রবাসী সরকার, এমএজি ওসমানি সাহেব ক‘বার তাদের নাম উচ্চারণ করা হয়েছে, সেক্টার কমান্ডারদের নাম ক’বার করা হয়েছে, তাজউদ্দিন সাহেবের (তাজউদ্দিন আহমেদ) নাম ক’বার উচ্চারণ করা হয়েছে- আপনারা নিজেরাই তো বুঝবেন।স্বাধীনতা যু’দ্ধ কোথায় গেল? এখানে তো একজন ব্যক্তির ব্যাপারটা এসে যাচ্ছে সামনে।

 

Back to top button