জাতীয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে পরিবর্তন আনা হতে পারে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে পরিবর্তন আনা হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার (২৫ মা’র্চ) দুপুরে মুন্সিগঞ্জের গজারিয়ায় ভাটেরচর দে এ মান্না পাইলট উচ্চ বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অ’তিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের দেশের উচ্চশিক্ষার প্রায় তিন চতুর্থাংশ শিক্ষার্থী যে বিশ্ববিদ্যালয়ের অধীনে শিক্ষা অর্জন করে তা হলো জাতীয় বিশ্ববিদ্যালয়। সে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে পরিবর্তন আনা হতে পারে।

তিনি বলেন, যে শিক্ষার্থী অনার্স কিংবা ডিগ্রি নিয়ে বের হবে সে যেনো কাজের জগতের চাহিদা অনুযায়ী যোগ্যতা অর্জন করে বের হয়, সে বিষয়টি নিয়ে কাজ করছি। তার যেনো চাকরি পেতে সমস্যা না হয়, সে যেনো উদ্যোক্তা হতে চাইলেও সে যেনো উদ্যোক্তা হতে পারে সে যোগ্যতা নিয়ে বের হতে পারে।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, আম’রা শিক্ষা নিয়ে নতুন করে ভাবছি। আমাদের শিক্ষাব্যবস্থা খুব নিরানন্দময় হয়ে গিয়েছিল। শিক্ষা মানেই শুধু পরীক্ষার চাপ, শুধুই সনদপ্রাপ্তি হয়ে গিয়েছিল। আমাদের দেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে আম’রা চেষ্টা করছি। কীভাবে বিশ্ববিদ্যালয়গুলোতে কর্মোপযোগী শিক্ষা নিশ্চিত করা যায়।

অনুষ্ঠানে বিশেষ অ’তিথি হিসেবে বক্তব্য রাখেন মুন্সিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মৃণাল কান্তি দাস, মুন্সিগঞ্জ জে’লা প্রশাসক কাজী নাহিদ রসূল, পু’লিশ সুপার আব্দুল মোমেন প্রমুখ।

 

Back to top button