জাতীয়

গণহ’ত্যা দিবসে সিপিবির ‘আলোর মিছিল’

২৫ মা’র্চ গণহ’ত্যা দিবসে রাজধানীতে ‘আলোর মিছিল’ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।শুক্রবার (২৫ মা’র্চ) সন্ধ্যায় রাজধানীর পুরানা পল্টনের মুক্তিভবন থেকে শুরু হওয়া মিছিলটি সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনে গিয়ে শেষ হয়।

শিখা চিরন্তনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবির সভাপতি মোহাম্ম’দ শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক এম এম আকাশ।

সমাবেশে বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সিপিবির নেতারা বলেন, শহীদদের স্বপ্ন এখনও পূরণ হয়নি। দেশে এখন পা’কিস্তানি ভাবাদর্শ, অর্থনীতি পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে, ধনবৈষম্য ও শ্রেণি বৈষম্য প্রতীয়মান। দেশে ২২ পরিবারের জায়গায় ৯৪ হাজারের বেশি কোটিপতি সৃষ্টি হয়েছে। গণতন্ত্র-ধ’র্মনিরপেক্ষতা-জাতীয়তাবাদ-সমাজতন্ত্রের অঙ্গীকার থেকে দূরে সরে গেছে শাসকগোষ্ঠী।

সমাবেশ থেকে তারা আরও বলেন, আজ গণতন্ত্র হ’র’ণ করা হয়েছে। সমাজতন্ত্র নির্বাসিত। অন্যদিকে রাষ্ট্রধ’র্ম সংবিধানে জেকে বসেছে। রাষ্ট্রীয় পর্যায় থেকে সাম্প্রদায়িক গোষ্ঠীর সঙ্গে যোগসাজশে শিক্ষা ব্যবস্থা ও পাঠ্যসূচি সাম্প্রদায়িকীকরণ করা হচ্ছে। কমিউনিস্টরা জাতীয় কর্তব্য ও শ্রেণির কর্তব্য সম্পাদন করে মুক্তিযু’দ্ধের চেতনা বাস্তবায়ন করবে।

বক্তারা দেশের বাম প্রগতিশীল ও গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে দু’র্নী’তি-লুটপাটের বি’রু’দ্ধে অবস্থান নিয়ে ৭১’র চেতনায় মুক্তিযু’দ্ধের বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য ল’ড়াই করার আহ্বান জানান।

‘আলোর মিছিলে’ সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ই’স’লা’ম সেলিমসহ পার্টির বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Back to top button