জাতীয়

স্বাধীনতা একজন লোকের কারণেই এসেছে

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আম’রা দেশের জন্য কাজগুলো করছি। আমা’র হাতে যে কাজগুলো আছে তা করবো। সব কাজ সমান গুরুত্বের সঙ্গে করতে হবে। যেসব প্রকল্পে মানুষের কল্যাণ বেশি সেসব কাজ বেশি গুরুত্ব দেবেন। সাধারণ মানুষ, নিম্ন আয়ের মানুষের, খেটে খাওয়া মানুষ, প্রকৃত মুক্তিযু’দ্ধা, এদেশের কৃষক মজুর সবাই আমাদের মানুষ। এসব মানুষের কল্যাণে যে সব প্রকল্প আছে তা দ্রুত বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেছেন, স্বাধীনতা একজন লোকের কারণেই এসেছে। তিনি (বঙ্গবন্ধু) যে সাহস নিয়ে বলেছিলেন ‘আমাদের ঠকানো হচ্ছে’। তিনি ছাড়া এটা আর কেউ বলতে পারেনি।

শনিবার (২৬ মা’র্চ) নগরীরর পরিকল্পনা মন্ত্রণালয়ের শহীদ মিনার চত্বরে মহান স্বাধীনতা এবং জাতীয় দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভায় অংশ নিয়ে এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, অনেকে আলীগড়, অক্সফোর্ড, ক্যামব্রিজ থেকে ডিগ্রি নিয়েছেন। অনেক জ্ঞানীগুণী এদেশে এসেছে। তারা কিন্তু বিশাল বিশাল ব্যক্তি, অনেকে আবার ব্যারিস্টারও আছেন। এসব ব্যক্তি কিন্তু স্বাধীনতা অর্জন করতে পারেনি। স্বাধীনতা অর্জন করতে পেরেছেন আমাদের মতো সাধারণ পরিবারের একজন মানুষ। যে মানুষের কাজই ছিল দেশের সব মানুষকে নিজের মানুষ হিসেবে গ্রহণ করা। আর সেই মানুষটি হচ্ছে আমাদের অ’তি আপনজন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর নেতৃত্বই স্বাধীনতা অর্জনের মূলমন্ত্র।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে স্ম’রণ করে মা’থা উঁচিয়ে কাজ করতে হবে। বাংলাদেশ ও বঙ্গবন্ধু পৃথক কিছু নয়, একই সুতোয় গাঁথা। জাতির পিতাকে স্ম’রণ করতে হবে দেশের জন্য কাজ করে।

মন্ত্রী পরিকল্পনা কমিশনের কর্মক’র্তা-কর্মচারীদের বলেন, স্বাধীন দেশের মতো মা’থা উঁচু করে থাকবেন। পরিকল্পনা কমিশনে কাজ করে আমি তৃপ্তি পাই। কারণ এখানে সবাই নিষ্ঠার সঙ্গে কাজটা করার চেষ্টা করেন। দেশের সব উন্নয়নে এ মন্ত্রণালয় মূখ্য ভূমিকা পালন করে। সুতরাং কাজগুলো মন দিয়ে করতে হবে।

 

Back to top button