জাতীয়

স্বাধীনতা দিবসে ৩ কি.মি এলাকাজুড়ে জাতীয় পতাকা উত্তোলন

আজ ২৬ মা’র্চ, বাংলাদেশের ৫১তম স্বাধীনতা দিবস। গোটা জাতি আজ স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করছে। স্বাধীনতা দিবস উপলক্ষে ‘স্বাধীনতাকে শুধু শব্দে নয়, ধারণ করি ম’র্মে-ধ’র্মে এবং অস্থিত্বে’ এই স্লোগানে কক্সবাজারের উখিয়ায় তিন কিলোমিটার এলাকা জুড়ে জাতীয় পতাকা ও হাজারো ফুলে ভরা বাংলাদেশের মানচিত্র উত্তোলন করা হয়েছে।

শনিবার (২৬ মা’র্চ) নিজ উদোগে এ ভিন্নধ’র্মী আয়োজন করেন উখিয়ার সোনারপাড়া গ্রামের তরুণ সাইদুল ই’স’লা’ম। এই আয়োজন সুন্দরভাবে পরিচালনা করতে সকাল ৯টা থেকে পর্যট’ক ও বিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী অংশ নেন।

এ প্রসঙ্গে আয়োজক সাইদুল ই’স’লা’ম বলেন, আম’রা যারা নতুন প্রজন্ম তারা মহান মুক্তিযু’দ্ধ দেখিনি। পাঠ্যপুস্তকে যতটুকু পড়ে জেনেছি কিছুটা স্বাধীনতা স’ম্প’র্কে ক্ষুদ্র জ্ঞান অর্জন করেছি। তা নতুন প্রজন্মকে মুক্তিযু’দ্ধের চেতনাকে উজ্জীবিত করতে আমা’র এই ক্ষুদ্র প্রয়াস। এতে করে সকল বীর শহীদদের প্রতি সম্মান প্রদর্শন এবং দেশের প্রতি ভালবাসার আত্মপ্রকাশ ঘটেছে।

সাইদুলের ব্যতিক্রমী উদ্যোগে খুশী তার পিতাও। তিনি জানান, দেশের জন্য আত্মত্যাগকারী শহীদদের এভাবে স্ম’রণ করতে পেরে খুবই ভালো লাগছে। শুধু স্থানীয়রাও নয় পর্যট’করাও বলছেন এভাবে জাতীয়তাবোধের আগ্রহ সৃষ্টি হবে নতুন প্রজন্মের মাঝে।

এ বিষয়ে সোনারপাড়া উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মকবুল হোসেন সরকার বলেন, মহান স্বাধীনতা দিবসে সাইদুল ই’স’লা’মের এ উদ্যোগ খুব প্রশংসনীয়। তার এই উদ্যোগে সোনারপাড়া উচ্চ বিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী অংশ নিয়েছে। এ কারণে শিক্ষার্থীরা মুক্তিযু’দ্ধ স’ম্প’র্কে জেনেছে।

উল্লেখ্য, সাইদুল ই’স’লা’ম পেশায় একজন আর্টিস্ট, ডিজাইনার এবং পেইন্ট কনসালট্যান্ট। তিনি অ’তীতেও এমন সামাজিক কাজে অংশগ্রহণ করেছেন বলে জানা গেছে। তার এমন কাজে আগামী প্রজন্ম স্বাধীনতার চেতনায় উদ্ধুদ্ধ হবে বলছেন এলাকাবাসী।

 

Back to top button