জাতীয়

মাটির ব্যাংকে জমানো ৫০ লাখ টাকা ক্যানসার রোগীদের দান করলেন বৃদ্ধ

মাটির ব্যাংক ও টিনের পটে ৪১ বছর ধরে জমানো ৫০ লাখ টাকা ক্যানসার রোগীদের জন্য দান করলেন চট্টগ্রামের ৮০ বছরের বেশি এক বৃদ্ধ। ১৮-এর নিচে ক্যানসার আ’ক্রা’ন্তদের জন্য অ’তিসাধারণ এই বৃদ্ধের দেওয়া অনুদান খরচ করবে চট্টগ্রাম মেডিকেলের রোগী কল্যাণ সমিতি। আর এ মহৎ উদ্যোগ দানের প্রতি উৎসাহ সৃষ্টির পাশাপাশি দৃষ্টান্ত স্থাপন করবে সমাজে।

৮০ বছরের বৃদ্ধ কাজী মোহাম্ম’দ আলী। একসময় ওষুধ প্রতিনিধি হিসেবে চট্টগ্রাম মেডিকেলেই কাজ করতেন। দেখতেন অসহায় ও গরিব রোগীরা টাকার অভাবে কাঙ্ক্ষিত চিকিৎসা’সেবা পাচ্ছেন না । তখন থেকে সিদ্ধান্ত নিলেন তাদের জন্য কিছু করার। এর পর ১৯৮০ সাল থেকেই এক টাকা দুই টাকা করে গাড়ি ভাড়া আর নাশতার টাকা বাঁচিয়ে রাখতেন মাটি ব্যাংক এবং টিনের পটে। পরে খোলেন ব্যাংক অ্যাকাউন্ট।

সবমিলে ৪১ বছরে জমানো হয় ৫০ লাখ টাকা, যা এবার দান করলেন ক্যানসার রোগীদের জন্য।কাজী মোহাম্ম’দ আলী প্রফেশনাল সার্ভিস রিপ্রেজেন্টেটিভ হিসেবে রেনাটা ফার্মাসিউটিক্যালে চাকরি করছেন ১৯৬৯ সাল থেকে। তিনি ১৮ বছরের নিচে ক্যানসার আ’ক্রা’ন্তের দান করতে চান এই টাকা। তার মতে, ভালো চিকিৎসা পেলে কম বয়সীদের সুস্থ হওয়ার সম্ভাবনা বেশি।

মূলত এ ৫০ লাখ টাকা নগদে চট্টগ্রাম মেডিকেলের রোগী কল্যাণ সমিতিতে দান করেননি কাজী মোহাম্ম’দ আলী। তিনি সোশ্যাল ই’স’লা’মি ব্যাংকে ওয়াকফ অ্যাকাউন্টের মাধ্যমে টাকা হস্তান্তর করেছেন। যেখান থেকে যুগ যুগ ধরে লাভের অংশ ৫ লাখ টাকা প্রতি বছর পাবেন রোগীরা। চাইলেই পরিবার কিংবা হাসপাতাল কর্তৃপক্ষ তুলতে পারবে না এ টাকা।

তার দান দৃষ্টান্ত হয়ে থাকবে বলে মনে করেন পরিবারের সদস্যরা। তাদের মতে, বড় মনের পরিচয় বহন করেছেন কাজী মোহাম্ম’দ আলী। এটি তাদের পরিবারের জন্য গর্বের। এই উদ্যোগ ইতিহাস হয়ে থাকবে।

চট্টগ্রাম মেডিকেলের রোগী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক অ’ভিজিৎ সাহা মনে করেন, এতে দানের প্রতি মানুষ আগ্রহী হবে। উৎসাহ বাড়বে।অবসরপ্রাপ্ত এই ওষুধ প্রতিনিধির দুই ছে’লে রয়েছে। তার গ্রামের বাড়ি ফটিকছড়ির নাজিরহাটে।

Back to top button