আন্তর্জাতিক

ইতালিতে আগামী সপ্তাহে পবিত্র মাহে রমজান

আগামী সপ্তাহের শনিবার বা রোববার পবিত্র মাহে রমজান শুরু হতে যাচ্ছে ইতালিতে। এ বিষয়ে রোমের তরপিনাত্তরা মু’সলিম সেন্টার টিএমসি ম’স’জিদের ই’মাম হু’মায়ুন রশিদ রাজী জানান, দীর্ঘ ১১ মাস প্রতীক্ষার পর রহমত,বরকত ও মাগফিরাতের মাস পবিত্র মাহে রমজান সারা বিশ্বে মু’সলমানদের কাছে সংযম, আত্মশুদ্ধি, সাম্য, সম্প্রীতি ও ভ্রাতৃত্বের সওগাত নিয়ে বছর ঘুরে ফিরে আসছে। আগামী সপ্তাহের শনিবার বা রবিবার থেকে শুরু হতে যাওয়া মাহে রমজানকে আম’রা স্বাগত জানাই।

পবিত্র রমজান অনেক সওয়াবের মাস তাই সবাই সাধ্যমতো চেষ্টা করেন মাসটির পূর্ণ তাৎপর্যের সুবিধা নিতে। প্রিয় নবী হযরত মোহাম্ম’দ (সা.) রজবের চাঁদ উঠলে দোয়া করতেন- আল্লাহু’ম্মা বারিক লানা ফি রাজাবা ওয়া শাবান ওয়া বাল্লিগনা রামাদান : অর্থাৎ হে আল্লাহ আমাদের রজব ও শাবান মাসের বরকত দান করুন এবং আমাদেরকে রমজান পর্যন্ত পৌঁছে দিন।

এদিকে অনেক প্রবাসী রয়েছেন রমজান মাসে তাদের ইফতারের পূর্বেই কর্মস্থলে চলে যেতে হয় এর ফলে অনেকেই রোজা রেখে কাজ করেন। কর্মের ফাঁকে ইফতারের সময় কোনোরকম খেয়ে রোজা ভাঙতে হয় বলে অনেক প্রবাসী জানান। তাদের মতে দেশের মতো আত্মতৃপ্তি পাওয়া যায় না প্রবাসের রোজাতে বিশেষ করে ইউরোপে। তাই রোজা আসলে তাদের দেশের কথা বেশি মনে পড়ে। পরিজনদের সাথে ইফতার করার আনন্দ থেকে বঞ্চিত প্রবাসীরা।

Back to top button