জাতীয়

ভোট নিয়ে নতুন ইসির প্রথম বৈঠক

দায়িত্ব নেওয়ার পর প্রথম আনুষ্ঠানিক সভায় বসছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। আগামী ৫ এপ্রিলের এ বৈঠকে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আলোচনা করবেন তারা।

ইসির অ’তিরিক্ত সচিব অশোক কুমা’র দেবনাথ রোববার সাংবাদিকদের বলেন, বর্তমান ইসির প্রথম সভা হবে ৫ এপ্রিল। এ সভায় সার্বিক বিষয় পর্যালোচনা করে কুমিল্লার ভোট নিয়ে সিদ্ধান্ত দেবে ইসি। কোনো জটিলতা না থাকলে রমজানে তফসিল দিয়ে দিতে পারে কমিশন।

নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুরোধেই আম’রা স্থানীয় নির্বাচনগুলো করে থাকি। কোনো ধরনের জটিলতা না থাকলে স্থানীয় সরকার বিভাগের ক্লিয়ারেন্স পেলেই সভায় আলোচনা করে কুমিল্লা ভোটের বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি জানান, রমজান মাসে ভোট হবে না। তবে মে মাসে নির্বাচন করতে হলে রমজানের মধ্যে তফসিল ঘোষণা করা হতে পারে। সেক্ষেত্রে ভোটের তারিখ ঈদের পরে নির্ধারণ করা হতে পারে।

২০১৭ সালের ৩০ মা’র্চ কুমিল্লা সিটি করপোরেশনে নির্বাচন হয়েছিল। নির্বাচিত জনপ্রতিনিধি দায়িত্ব নেওয়ার পর ১৭ মে প্রথম সভা হয়।

তাই এই করপোরেশনের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে এ বছরের ১৬ মে। মেয়াদ শেষের আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে।

আগামী সংসদ নির্বাচনের দায়িত্ব নেওয়া কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশনের জন্য বড় চ্যালেঞ্জ সব দলের আস্থা অর্জন। সেক্ষেত্রে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন তাদের নিজেদের প্রমাণ করার ক্ষেত্র হিসেবে দেখছে বিশ্লেষকরা।

Back to top button