জাতীয়

সারাদেশে বি’ক্ষো’ভের ডাক দিয়ে শেষ হল বাম দলের হরতাল

অবশেষে আজ বিচ্ছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে শেষ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডা’কা আধাবেলা হরতাল। দেশব্যাপী হরতাল কর্মসূচি শেষে কাল সারাদেশে বি’ক্ষো’ভ সমাবেশের ডাক দিয়েছে দলটি। এর আগে হরতালকারীদের সাথে রাজধানীর পল্টনে পু’লিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় পু’লিশের সাথে হরতাল সম’র্থকদের সং’ঘ’র্ষে গণমাধ্যম কর্মীসহ অন্তত ২০ জন আ’হত হয়েছেন। আজ বেলা সোয়া ১১টার দিকে এই ঘটনা ঘটে।

এ ব্যাপারে প্রত্যক্ষদর্শীরা জানায়, বেলা ১১টার দিকে শাহবাগ থেকে হরতা’লের সম’র্থনে একটি মিছিল পল্টন মোড়ে পৌঁছালে পু’লিশের সাথে প্রথমে বাগবিতণ্ডা পরে সং’ঘ’র্ষ বেঁধে যায়। পরে পু’লিশ জলকা’মান দিয়ে সবাইকে সড়ক থেকে হটিয়ে দেয়। এর আগে সকাল থেকে রাজধানীর পল্টন ও শাহবাগ মোড় অবরোধ করে বি’ক্ষো’ভ করে হরতালকারীরা। এর প্রভাবে আসপাশের সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। তবে সাড়ে দশটার দিকে শাহবাগ মোড় থেকে সরে যায় হরতালকারীরা।

বাম গণতান্ত্রিক জোটের নেতাদের অ’ভিযোগ, শান্তিপূর্ণ কর্মসূচিতে বিনা উস্কানিতে হা’ম’লা চালিয়েছে পু’লিশ। এতে অন্তত ২০ জন নেতা-কর্মী আ’হত হয়েছেন বলে দাবি তাদের। এছাড়া হরতা’লের সময় রাজধানীর বিভিন্ন স্থানে অন্তত ২৪ জন নেতাকর্মীকে আ’ট’ক করা হয়েছে বলে দাবি বাম নেতাদের। এরই প্রতিবাদে, মঙ্গলবার সারা দেশে বি’ক্ষো’ভ কর্মসূচি ঘোষণা করেন জোটের নেতারা।

এর আগে আজ সোমবার ভোর ছয়টায় পল্টন এবং শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন হরতাল সম’র্থকরা। ফলে, বন্ধ থাকে চলাচল। গাড়ি না পেয়ে অনেকেই গন্তব্যে যান পায়ে হেঁটে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে ছয় ঘণ্টার আধাবেলা হরতাল পালন করে বাম গণতান্ত্রিক জোট।

 

Back to top button