আন্তর্জাতিক

পুরুষ অ’ভিভাবক ছাড়া বিমানে উঠতে পারবেন না না’রীরা

এখন থেকে অভ্যন্তরীণ বা আন্তর্জাতিক, কোনও ফ্লাইটেই আ’ফ’গা’ন না’রীরা পুরুষ অ’ভিভাবক ছাড়া উঠতে পারবেন না। আ’ফ’গা’নিস্তানের সব এয়ারলাইনসকে এ নির্দেশ দিয়েছে তা’লেবান। দুটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স গতকাল রবিবার এ তথ্য জানায়।

এ ব্যাপারে তারা বলেছেন, তা’লেবানের পূণ্যের প্রচার এবং পাপের প্রতিরোধ মন্ত্রণালয় থেকে শনিবার দেশটির সব এয়ারলাইনসকে চিঠি দিয়ে নতুন নিষেধাজ্ঞার বিষয়ে অবহিত করে। তবে যেসব না’রী এরই মধ্যে পুরুষ সঙ্গী ছাড়া বিমানের টিকিট বুক করে ফেলেছেন, তারা কেবল রোববার ও সোমবার ভ্রমণ করার অনুমতি পাবেন।

গত শনিবার কাবুল বিমানবন্দর থেকে টিকিট কা’টা আছে এমন কয়েকজন না’রীকে উড়োজাহাজে উঠতে দেওয়া হয়নি বলেও জানান তারা। এ বিষয়ে জানতে রয়টার্স থেকে পূণ্যের প্রচার এবং পাপের প্রতিরোধ মন্ত্রণালয়, সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হতে হয়েছে।

এর আগে তা’লেবান প্রশাসনের একজন মুখপাত্র বলেছিলেন, বিদেশে পড়তে যাওয়া না’রীদের উচিত একজন পুরুষ স্বজনকে সঙ্গে নিয়ে যাওয়া। এর আগে গত বুধবার তা’লেবান মে’য়েদের উচ্চ’মাধ্যমিক স্কুল বন্ধ করে দেয়। অথচ, এবার ক্ষমতা দখলের পর তারা মে’য়েদের স্কুলে যেতে দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল।

এদিকে তা’লেবানের সেই প্রতিশ্রুতি রক্ষা না করায় অনেক আ’ফ’গা’ন হতাশ হয়েছেন। বিদেশি সরকার এবং নানা মানবাধিকার সংগঠন এজন্য তা’লেবানের নিন্দা জানিয়েছে।

 

Back to top button