ইসলাম ও জীবন

মাহরাম পুরুষ ছাড়া না’রীদের হ’জ ও ওম’রাহ পালনের অনুমোদন বাতিল করলো সৌদি

অবশেষে পুরুষ অ’ভিভাবক বা মাহরাম ছাড়াই না’রীদের ওম’রাহ পালনের যে অনুমোদন দেয়া হয়েছিল তা বাতিল করেছে সৌদি আরব। মিশরীয় সংবাদমাধ্যম মাসরায়িকে এ কথা জানিয়েছেন এক সৌদি কর্মক’র্তা।

এদিকে দেশটির হ’জ ও ওম’রাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য সায়িদ বাহাশওয়ান বলেন, ৪৫ বছরের কম বয়স্ক না’রীদের মাহরাম ছাড়া ওম’রা পালনের অনুমোদনের বিষয়টি ‘অনির্দিষ্ট’কালের জন্য’ স্থগিত করা হয়েছে। তবে কেনো সিদ্ধান্ত বাতিল করলো সৌদি আরব তা তিনি জানাননি। খবর- দ্য নিউ আরব।

মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়েছিল যে, না’রীরা চাইলে কোনো পুরুষ অ’ভিভাবক ছাড়াই ম’ক্কা গিয়ে হ’জ ও ওম’রাহ করতে পারবেন, ই’স’লা’ম এ বিষয়ে অনুমোদন দেয়। তবে এ জন্য তাদেরকে অবশ্যই নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকতে হবে। আল-আজহারের এই বিবৃতির একদিন পরেই সৌদি সরকার তাদের সিদ্ধান্ত পরিবর্তন করলো।

এদিকে আল-আজহারের আন্ডারসেক্রেটারি আব্বাস শোমান বলেন, না’রীরা যদি নিরাপদ অনুভব করেন, তাহলে তিনি মাহরাম ছাড়াই হ’জ কিংবা ওম’রাহ করতে যেতে পারেন। আধুনিক যুগে আগের দিনের মতো সফর এতো বিপজ্জনক নেই। তারপরেও সম্ভব হলে মাহরাম সহই সফরের তাগিদ দেন শোমান। কারণ সফরের সময় না’রী অ’সুস্থ হয়ে পড়লে তার দেখভালের জন্য তার পুরুষ অ’ভিভাবক থাকবেন।

Back to top button