রাজনীতি

ইসির সংলাপকে পাত্তা দিচ্ছেনা অনেকে, আবারও পেছালো তারিখ

নির্বাচন কমিশনের (ইসি) সংলাপকে পাত্তা দিচ্ছেনা অনেক বিশেষজ্ঞ। প্রথম ও দ্বিতীয় ধাপের সংলাপে উপস্থিতি কম থাকায় তৃতীয় ধাপের সংলাপ পেছানোর পরিকল্পনা করেছে ইসি। এ ধাপে উপস্থিতি যেন ভালো থাকে সে বিষয় নিশ্চিত করে সংলাপে সময় দিতে চায় সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসি সূত্র জানায়, রোজার আগে তৃতীয় ধাপের সংলাপে সিনিয়র সাংবাদিকদের সঙ্গে বসার কথা ছিল। কিন্তু এ সময়ে অধিকাংশ সাংবাদিক সংলাপে আশার আগ্রহ না দেখানোর কারণে ইসি আগের পরিকল্পনা থেকে সরে এসেছে। তারা সুবিধাজনক সময় রোজার মধ্যে সংলাপ করতে চায়। সে ক্ষেত্রে ৪ এপ্রিল সংলাপ করার সম্ভাবনা আছে, তবে মোটামুটি উপস্থিতি নিশ্চিত করতে না পারলে এ সময় আরও পিছিয়ে যেতে পারে।

ইসি কর্মক’র্তারা জানান, গত মঙ্গলবার দ্বিতীয় ধাপের সংলাপে বিভিন্ন পেশার ১৯ জন অংশ নেন। এর আগে গত ১৩ মা’র্চ শিক্ষাবিদদের সঙ্গে সংলাপে ৩০ জনের মধ্যে মাত্র ১৩ জন অংশ নিয়েছিলেন। গেল ফেব্রুয়ারিতে নতুন ইসি গঠনের পর ধারাবাহিক সংলাপ চলছে। দুই দফায় শিক্ষাবিদ ও পেশাজীবীদের সঙ্গে বসলেন কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন।

এর আগের নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণ করে ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি। দায়িত্ব গ্রহণের পর সর্বশেষ ২০১৭ সালের ৩১ জুলাই থেকে বিভিন্ন মহলের সঙ্গে সংলাপ করে ওই নির্বাচন কমিশন। সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের বসার মধ্য দিয়ে তখন সংলাপ শুরু হয়।

Back to top button