রাজনীতি

সিলেট বিএনপির সম্মেলন শুরু

সিলেট জে’লা বিএনপির সম্মেলন শুরু হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় নগরীর রেজিস্ট্রি মাঠে এই সম্মেলন শুরু হয়।সকালে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীতের মাধ্যমে সম্মেলন ও কাউন্সিলের উদ্বোধন করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তাহসীনা রুশদীর লুনা।

এতে প্রধান অ’তিথি হিসেবে উপস্থিত রয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ই’স’লা’ম আলগীর।সভাপতিত্ব করছেন সিলেট জে’লা বিএনপির আহ্বায়ক কা’ম’রুল হুদা জায়গিরদার।

বিকালে একই ভেন্যুতেই কাউন্সিল অধিবেশন হবে। এতে সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরীই মূল ফ্যাক্টর। কারণ কেন্দ্রের চাপে তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ালেও তার অনুসারী কাউন্সিলরসহ নেতাকর্মীরা মাঠে। সম্মেলনস্থলে জো’র গুঞ্জন, আরিফের ভোট যেদিকে, বিজয় সেদিকেই।

সম্মেলনে বিশেষ অ’তিথি হিসেবে উপস্থিত রয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম এম জাহিদ হোসেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. মো. এনামুল হক চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির, বিএনপির সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন, সহ-সাংগঠনিক সম্পাদক কলিম উদ্দিন আহম’দ, সহ ক্ষুদ্র ও ঋণ বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, বগুড়া পৌরসভা’র মেয়র ও নির্বাহী সদস্য মো. রেজাউল করিম বাদশা, নির্বাহী কমিটির সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, আবুল কাহের চৌধুরী শামীম, হাদিয়া চৌধুরী মুন্নী।

এর আগে গত ২১ মা’র্চ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এ সম্মেলন। তবে ২৪ ঘণ্টা আগে কেন্দ্রের নির্দেশে এ দুটি আয়োজন স্থগিত করা হয়। কেন্দ্র থেকে পরবর্তী তারিখ নির্ধারণ করা হয় আজ মঙ্গলবার ২৯ মা’র্চ।

সম্মেলন ও কাউন্সিল হওয়ার কথা ছিল সিলেট আলিয়া মাদরাসা মাঠে। তবে আজ আলিয়া মাদ্রাসা মাঠের পার্শ্ববর্তী জে’লা স্টেডিয়ামে বাংলাদেশ ও মঙ্গোলিয়া ফুটবল দলের মধ্যে খেলা অনুষ্ঠিত হবে। তাই কেন্দ্রের সম্মতিতে সম্মেলন ও কাউন্সিলের স্থান পরিবর্তন করে রেজিস্ট্রি মাঠে নিয়ে আসা হয়।

সিলেট জে’লা বিএনপির কাউন্সিলে তিন পদে ল’ড়ছেন ৯ জন। সভাপতি পদে আব্দুল কাইয়ুম চৌধুরী ও আবুল কাহের চৌধুরী (শামীম), সাধারণ সম্পাদক পদে আ. ফ. ম কা’মাল, আলী আহম’দ, অ্যাডভোকেট ইম’রান আহম’দ চৌধুরী ও মো. আবদুল মান্নান এবং সাংগঠনিক সম্পাদক পদে অ্যাডভোকেট এম মুজিবুর রহমান মুজিব, লোকমান আহম’দ ও মো. শামিম আহম’দ।

এবারের কাউন্সিলে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী সভাপতি পদে প্রার্থিতা ঘোষণা করেছিলেন। তবে কেন্দ্রের চাপে তিনি সংবাদ সম্মেলন করে প্রার্থিতা প্রত্যাহার করেন।

জে’লা বিএনপি সূত্র জানায়, নতুন সিদ্ধান্ত অনুযায়ী এবার কাউন্সিলে ভোট দিবেন ১৮ শ ১৮ জন ভোটার।
এর আগে ১৯৯৩ সালে একবার এভাবে ইউনিট কমিটিগুলোর সব নির্বাচিত নেতা জে’লা কাউন্সিলে ভোট দিয়েছিলেন। আর দীর্ঘ ২৯ বছর এবার সেই নিয়মে হচ্ছে জে’লা বিএনপির নেতৃত্ব নির্বাচন।

সম্মেলন ও কাউন্সিলকে সামনে রেখে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে মনোনয়নপত্র দাখিল করেন ১৩ বিএনপি নেতা। তবে যাচাই-বাছাই ও প্রত্যাহার শেষে তিন পদে ল’ড়াই করবেন ৯ জন।

বিএনপি সিলেট জে’লা শাখার নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান ও জে’লা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আব্দুল গাফফার বলেন, এবারে মোট ১৮১৮ কাউন্সিলর ভোট দেবেন।

দুপুর ১২টা থেকে ভোটগ্রহণের সম্ভাব্য সময়। চলবে একটানা বিকাল পর্যন্ত।

এর আগে সর্বশেষ ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সিলেট জে’লা বিএনপির কাউন্সিল হয়। এতে কাউন্সিলরদের ভোটে আবুল কাহের চৌধুরী শামীম সভাপতি ও আলী আহম’দ সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

২০১৯ সালের ২ অক্টোবর সিলেট জে’লা বিএনপির মেয়াদোত্তীর্ণ কমিটি ভে’ঙে কেন্দ্র থেকে ঘোষণা করা হয় আহ্বায়ক কমিটি। কা’ম’রুল হুদা জায়গীরদারকে আহ্বায়ক করে গঠিত কমিটিকে তিন মাসের মধ্যে সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠনের কথা বলা হয়েছিল। তিন মাসের এই কমিটি প্রায় আড়াই বছর পার করে দিয়েছে।

Back to top button