রাজনীতি

আইজিপি ও ডিএমপি কমিশনারের পদত্যাগ দাবি মির্জা ফখরুলের

শিষ্টাচারবহির্ভূত ও রাজনৈতিক বক্তব্য দেওয়ার অ’ভিযোগ তুলে আইজিপি ও ঢাকা মহানগর পু’লিশ কমিশনারের অ’পসারণ দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ই’স’লা’ম আলমগীর।

আজ মঙ্গলবার (২৯ মা’র্চ) দুপুরে সিলেটের ঐতিহ্যবাহী রেজিস্টারি মাঠে জে’লা বিএনপির দ্বিবার্ষিক সম্মেলন ও কাউন্সিলে প্রধান অ’তিথির বক্তব্যে মির্জা ফখরুল ই’স’লা’ম আলমগীর এ দাবি করেন।তিনি বলেন, ‘দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের দায়িত্ব যাদের তারা এখন রাজনীতি ও দু’র্নী’তিতে ব্যস্ত।

কয়েক দিন আগেও পু’লিশের আইজি রাজনৈতিক বক্তব্য দিয়েছেন আর ডিএমপি কমিশনার খালেদা জিয়াকে নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা শিষ্টাচারবহির্ভূত। ’পু’লিশের এই দুই শীর্ষ কর্মক’র্তার বক্তব্যের নিন্দা জানিয়ে ফখরুল ই’স’লা’ম বলেন, ‘তাদের অবিলম্বে অ’পসারণ করে বিচারের আওতায় আনতে হবে। ’

তিনি আরো বলেন, ‘দেশের বিচার বিভাগ পরাধীন। আইন মন্ত্রণালয় আর ডিসি-এসপির নির্দেশে চলে বিচার বিভাগ। ’ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বলেও এ সময় তিনি মন্তব্য করেন।

ফখরুল ই’স’লা’ম বলেন, ‘একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য আম’রা মুক্তিযু’দ্ধ করেছিলাম, যেখানে আমাদের স্বাধীনতা থাকবে, নির্ভ’য়ে কথা বলতে পারব। কিন্তু স্বাধীনতার পরই আওয়ামী লীগ জাতির সঙ্গে প্রতারণা করেছে। আওয়ামী লীগের দুঃশাসনের কারণে ১৯৭৪ সালে দেশে দুর্ভিক্ষ এসেছিল। জিয়াউর রহমান ক্ষমতায় এসে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছিলেন। দেশের অর্থনীতিকে শক্ত ভিত্তি এনে দিয়েছিলেন। এই সরকার এসে আবার সব কিছু নষ্ট করে দিচ্ছে। ’ দুর্বার আ’ন্দোলনের মাধ্যমে এই সরকারকে ক্ষমতাচ্যুত করা হবে বলে এ সময় তিনি মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, ‘সরকার বলে দেশে মেগা-উন্নয়ন হচ্ছে। কিন্তু আদতে মেগা-উন্নয়নের নামে মেগা-দু’র্নী’তি হচ্ছে। ১০ হাজার কোটি টাকার পদ্মা সেতু দু’র্নী’তি করে ৩০ হাজার কোটি টাকায় নিয়ে যাওয়া হয়েছে। দু’র্নী’তির টাকা কানাডায় পাচার করা হচ্ছে। ’

এর আগে সকাল সোয়া ১১টায় জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীতের মাধ্যমে সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু হয়। সম্মেলনের উদ্বোধন করেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও নি’খোঁ’জ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর স্ত্রী’ তাহসীনা রুশদীর লুনা।

সিলেট জে’লা বিএনপির আহ্বায়ক কা’ম’রুল হুদা জায়গীরদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অ’তিথির বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা ড. মো. এনামুল হক চৌধুরী, খন্দকার আব্দুল মুক্তাদির, সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন, সহসাংগঠনিক সম্পাদক কলিমউদ্দিন আহম’দ, সহ-ক্ষুদ্র ও ঋণবিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, বগুড়া পৌরসভা’র মেয়র ও নির্বাহী সদস্য মো. রেজাউল করিম বাদশা, নির্বাহী কমিটির সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, আবুল কাহের চৌধুরী শামিম, হাদিয়া চৌধুরী মুন্নী প্রমুখ।

Back to top button