আন্তর্জাতিক

দাড়ি না রাখলে সরকারি চাকরি পাবে না আ’ফ’গা’নরা

আ’ফ’গা’নিস্তানের ক্ষমতা দখলের পর সাধারণ মানুষের ওপর একের পর এক নিয়ম চাপিয়ে দিচ্ছে তা’লেবান সরকার। এবার দেশটিতে সরকারি চাকরিজীবীদের জন্য দাড়ি রাখা বাধ্যতামূলক করেছে তা’লেবান।

এছাড়া জারি করেছে নতুন পোশাকবিধি।
সোমবার তা’লেবান সরকার থেকে দেওয়া এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, সোমবার তা’লেবান সরকারের ‘পূণ্যের প্রচার ও পাপ প্রতিরোধ মন্ত্রণালয়’ একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে সরকারি চাকরিজীবীদেরকে দাড়ি রাখা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে।

পাশাপাশি শার্ট-প্যান্ট-স্যুটের মতো পশ্চিমা পোশাক পরিহার করে লম্বা ঢোলা জামা-পাজামা ও মা’থায় পাগড়ি পরার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া চাকরিজীবীদের ঠিক সময়ে নামাজ পড়ার আহ্বানও জানানো হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, নতুন নির্দেশনা চাকরিজীবীরা ঠিকমতো মেনে চলছেন কিনা— যাচাই করতে নিয়মিত সরকারি দপ্তরগুলোতে টহল দেবে তা’লেবান রক্ষীরা।

আগের দিন রোববার আ’ফ’গা’নিস্তানের পার্ক ও বিনোদনকেন্দ্রগুলোতে প্রবেশ করা নিয়েও নির্দেশনা দিয়েছিল ‘পূণ্যের প্রচার ও পাপ প্রতিরোধ’ মন্ত্রণালয়। সেখানে বলা হয়েছিল, না’রী-পুরুষ একসঙ্গে পার্কে প্রবেশ করতে পারবেন না। না’রীরা সপ্তাহে তিনদিন এবং পুরুষরা সা’প্তাহিক ছুটির দিনসহ মোট চারদিন পার্কে প্রবেশ করেতে পারবেন।

এর আগে ২০২১ সালের ১৫ আগস্ট কাবুলে প্রবেশের মধ্য দিয়ে গোটা আ’ফ’গা’নিস্তানে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তা’লেবান। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যু’ক্তরাষ্ট্রের নিউইয়র্কের টুইন টাওয়ারে হা’ম’লার এক মাসের মা’থায় আল-কায়েদাকে আশ্রয় দেওয়ার অ’ভিযোগ তুলে আ’ফ’গা’নিস্তানে সাম’রিক অ’ভিযান শুরু করেছিল যু’ক্তরাষ্ট্র। অ’ভিযানের এক মাস পর আ’ফ’গা’নিস্তানের তৎকালীন তা’লেবান সরকার ক্ষমতাচ্যুত হয়। ২০ বছরের আ’ফ’গা’ন যু’দ্ধের সমাপ্তি ঘটিয়ে স্থানীয় সময় ৩০ আগস্ট রাতে কাবুল ছাড়ে শেষ মা’র্কিন সে’না। মা’র্কিন অ’ভিযানের সমাপ্তি হওয়ার পর ফের ক্ষমতায় ফিরেছে তা’লেবান।

Back to top button