জাতীয়

দেশে এখন কোনো বেকার নেই

বাংলাদেশের কোথাও বেকার খুঁজে পান না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। আজ মঙ্গলবার ২৯ মা’র্চ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। দেশে বেকারত্বের চেয়ে দক্ষ শ্রমিকের ঘাটতি বেশি বলেও উল্লেখ করেন সালমান এফ রহমান।

এ সময় তিনি বলেন, “আমা’র অ’ভিজ্ঞতা বলে, বাংলাদেশে কোনো বেকারত্ব নেই। বরং কর্মসংস্থানের সুযোগ আছে। বস্ত্র খাত লোক পাচ্ছে না। ওষুধ খাত লোক পাচ্ছে না। কৃষি খাত লোক পাচ্ছে না। দেশে অনেক ধরনের সুযোগ তৈরি হচ্ছে। মানুষ পণ্য খাত থেকে সেবা খাতে চলে যাচ্ছে। আইটি খাতে চলে যাচ্ছে।”

তিনি বলেন,“বেকারত্ব আছে বাংলাদেশে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারীদের, এটা তাদের সমস্যা। তারা এই ডিগ্রি নেওয়ার আগে কি ক্যারিয়ার প্ল্যানিং করেছিল? আমাদের বেশি বেশি কারিগরি শিক্ষা দিতে হবে। কারিগরি শিক্ষা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি থেকেও বেশি গুরুত্বপূর্ণ। এই সমস্যা সমাধানে আমাদের মানসিকতার পরিবর্তন দরকার।”

তিনি আরও বলেন, “বাংলাদেশে যে কোনো খাতে ব্যবসা করতে গেলে অবশ্যই নিয়ম-কানুনগুলো মেনে চলতে হবে। আপনি যদি কমপ্লায়েন্ট না হন, তাহলে আপনি বাংলাদেশে ব্যবসা করতে পারবেন না। সময় আসছে, যখন বাংলাদেশের মানুষ পণ্য কেনার সময় দেখে ‍কিনবে যে কোন কোম্পানি ভালো’ভাবে আইন কানুন মানছে।”

 

Back to top button