জাতীয়

আইজিপি ও ডিএমপি কমিশনারের বক্তব্যের প্রতিবাদে ছাত্রদলের মিছিল

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নিয়ে পু’লিশের আইজিপি ও ডিএমপি কমিশনারের বক্তব্যের প্রতিবাদে সমাবেশ ও মিছিল করেছে ছাত্রদল।

আজ মঙ্গলবার (২৯ মা’র্চ) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদ সমাবেশে করে ছাত্রদল। এতে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আয়োজনে মধুর ক্যানটিন থেকে বি’ক্ষো’ভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়।

সমাবেশে ইকবাল হোসেন শ্যামল বলেন, ১৯৭১ সালে স্বাধীনতাযু’দ্ধে রাজারবাগে আমাদের পু’লিশ বাহিনী প্রথম প্রতিরোধ গড়ে তুলেছে। পু’লিশের গৌরবোজ্জ্বল ভূমিকা সব সময়ই ছিল। কিন্তু পু’লিশের বর্তমান আইজিপি ও ডিএমপি কমিশনার হালুয়া-রুটির লো’ভে পুরো পু’লিশ বাহিনীতে অরাজক পরিবেশ সৃষ্টি করেছেন।

তিনি বলেন, তাঁরা নিজেদের অ’পকর্ম ঢাকতে পু’লিশের পোশাক পরে রাজনৈতিক নেতার ভাষায় কথা বলছেন। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে নিয়ে এসব বাজে মন্তব্য ছাত্রসমাজ মেনে নেবে না। ছাত্রদল ছাত্রসমাজকে সঙ্গে নিয়ে দলবাজ পু’লিশদের প্রতিরোধ করবে। বর্তমান পু’লিশ বাহিনী জনগণের বিপক্ষে দাঁড়িয়েছে বলেও মন্তব্য করেন শ্যামল।

শ্যামল বলেন, সরকারের কাছ থেকে আরও অ’নৈ’তিক সুবিধা নেওয়ার জন্যে এই ডিএমপি কমিশনার রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত প্রজাতন্ত্রের কম’র্চারীর বিধি বহির্ভূত বক্তব্য দিয়েছে। সময় এসেছে পু’লিশ বাহিনীকে রুখে দাঁড়ানোর।

রাজু ভাস্কর্যের সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক মো. রাকিবুল ই’স’লা’ম।তিনি বলেন, ‘মুক্তিযু’দ্ধে অবদান রাখা পু’লিশ বাহিনীকে আজ ফ্যাসিস্ট অ’বৈ’ধ আওয়ামী লীগ সরকারের দোসরে পরিণত করা হয়েছে। ডিএমপি কমিশনার দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে নিয়ে যে ধৃষ্টতাপূর্ণ বক্তব্য দিয়েছেন, তা অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানাই। পু’লিশ বাহিনীকে রাজনীতিকরণ করা থেকে বিরত রাখার আহ্বান জানাই। তা না হলে অচিরেই সাধারণ জনগণ এ ধরনের কর্মক’র্তাদের জবাবদিহির আওতায় নিয়ে আসবে।’

বি’ক্ষো’ভে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সদস্যসচিব মো. আমানউল্লাহ আমানের সঞ্চালনায় এই কর্মসূচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রদলের জ্যেষ্ঠ সহসভাপতি কাজী রওনকুল ই’স’লা’ম ও সহসভাপতি মামুন খানসহ বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।

Back to top button