জাতীয়

যু’ক্তরাষ্ট্রের সঙ্গে বড় পরিসরে স’ম্প’র্ক চায় ঢাকা

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, যু’ক্তরাষ্ট্র থেকে অ’স্ত্র কিনতে বাংলাদেশ আগ্রহী নয় বরং নতুন নতুন ক্ষেত্রে বড় পরিসরে স’ম্প’র্ক গড়তে চায়। শনিবার (২ এপ্রিল) রাতে যু’ক্তরাষ্ট্রের উদ্দেশে দেশ ছাড়ার আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

বাংলাদেশকে একটি শান্তিপ্রিয় দেশ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আম’রা অ’স্ত্রের ভাণ্ডার সৃষ্টি করতে চাই না। কারণ আমাদের প্রয়োজন নেই। আম’রা খুবই শান্তিপ্রিয় দেশ। সব প্রতিবেশীর সঙ্গে আমাদের সুস’ম্প’র্ক রয়েছে। অ’স্ত্র সংগ্রহ করলেই তো যু’দ্ধ যু’দ্ধ ভাব আসে। আম’রা ওইগুলোতে নেই।

তিনি আরও বলেন, অ’স্ত্র বিক্রি যু’ক্তরাষ্ট্রের একটি বড় ব্যবসা। অ’স্ত্র কেনাকা’টার বাইরে দুই দেশ প্রযু’ক্তি হস্তান্তর, ওষুধ, নীল অর্থনীতি, খাদ্য নিরাপত্তা, বাণিজ্য ও জলবায়ু পরিবর্তনের বিষয়ে কাজ করতে পারে। বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কে যু’ক্তরাষ্ট্রকে বিনিয়োগের আমন্ত্রণ জানাবে বাংলাদেশ।

আগামীকাল সোমবার (৪ এপ্রিল) ওয়াশিংটন ডিসিতে যু’ক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী। সেদিনই বাংলাদেশ-যু’ক্তরাষ্ট্র কূটনৈতিক স’ম্প’র্কের ৫০তম বার্ষিকী উদযাপন করবে।

দুই দেশের আলোচনার কেন্দ্রে থাকা রেবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতেও যু’ক্তরাষ্ট্রকে তাগিদ দেবে বাংলাদেশ। একইসঙ্গে যু’ক্তরাষ্ট্রে অবস্থান নেওয়া বঙ্গবন্ধুর খু’নি রাশেদ চৌধুরীকে ফেরানোর বিষয়েও আলোচনা করবেন পররাষ্ট্রমন্ত্রী।

 

Back to top button