আন্তর্জাতিক

কল্পনার বেহেস্তের লো’ভে মা’থা ঠুকে কপাল কালো করে পুরুষরা, ওটাই তাদের টিপ

বর্তমান সময়ে কপালে টিপ পরা নিয়ে একজন শিক্ষিকাকে এক পু’লিশ সদস্যের করা কটূক্তি নিয়ে সরব সোশ্যাল মিডিয়া। এরই মধ্যে অ’ভিযু’ক্ত পু’লিশ সদস্যকে শনাক্ত করেছে পু’লিশ। তবে এ নিয়ে অন্যান্যদের মধ্যে মুখ খুলেছেন লেখিকা তসলিমা নাসরিন। নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে টিপ পরিহিত ছবি পোস্ট দিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন তিনি।

এই লেখিকার ফেসবুক পোস্টটি সরাসরি তুলে ধ’রা হলো- ”টিপ টিপ টিপ। মে’য়েরা কত রকমভাবে সাজতে পারে। বেচারা ছে’লেদের সাজগোজের বেশি কিছু নেই। নানা রকম অলংকার, শাড়ি, মিনিস্কার্ট, হাইহিল এমনকি টিপটাও পরতে পারে না। মু’সলমান পুরুষেরা তো কল্পনার ঈশ্বরের উদ্দেশ্যে কল্পনার বেহেস্তের লো’ভে মা’থা ঠুকতে ঠুকতে কালো দাগ বানিয়ে ফেলেছে কপালে। ওটিই তাদের কালো টিপ।”

এই পোস্টের নিচে নিজেদের মন্তব্য জানিয়েছেন অনেকে। কেউ কেউ এই লেখার পক্ষে বললেও, বিপক্ষেও মন্তব্য করেছেন অনেকে। আবার অনেকের মতে, বাঙালি না’রীদের টিপ সম’র্থনের যোগ্য হলেও এর সাথে ধ’র্মের লেজুড় অজ্ঞতার পরিচয়।

এর আগে তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক ভুক্তভোগী লতা সমাদ্দার সম্প্রতি শেরেবাংলা নগর থা’নায় করা এক অ’ভিযোগে জানান, পায়ে হেঁটে কলেজের দিকে যাওয়ার সময় হুট করে পাশ থেকে মধ্যবয়সী, লম্বা দাড়িওয়ালা একজন ‘টিপ পরছোস কেন’ বলে বাজে গালি দেন তাকে। আ’প’ত্তিকর মন্তব্যের প্রতিবাদ করলে একপর্যায়ে সেই ব্যক্তি তার পায়ের ওপর দিয়ে বাইক চালিয়ে চলে যান বলেও অ’ভিযোগ করেন লতা।

 

Back to top button