আন্তর্জাতিক

তা’লেবানের হুঁশিয়ারী, পা’কিস্তানের নরম সুর

শনিবারই পা’কিস্তানের চালানো হা’ম’লার নিন্দা করেছিল আ’ফ’গা’নিস্তানের তা’লেবান সরকার, সাথে দিয়েছিল কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারী। বলেছিল পা’কিস্তানের উচিত আ’ফ’গা’নিস্তানের সার্বভৌমত্বের প্রতি সম্মান জানানো।

রবিবার তা’লেবানের কথার প্রতিক্রিয়া জানিয়েছে পা’কিস্তানেরর পররাষ্ট্র মন্ত্রণালয়। ই’স’লা’মাবাদ আ’ফ’গা’নিস্তানের ভূখণ্ড ব্যবহার করে পা’কিস্তানে জ’ঙ্গি হা’ম’লা চালানোর তীব্র নিন্দা জানিয়েছে। আ’ফ’গা’ন সরকারের কাছে ‘দুই ভ্রাতৃপ্রতীম’ দেশের শান্তি রক্ষায় এই হা’ম’লা প্রতিরোধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বানও জানিয়েছে পা’কিস্তান।

একই বিবৃতি পা’কিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ই’স’লা’মাবাদ সবসময় আ’ফ’গা’নিস্তানের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও ভূখণ্ডিক ম’র্যাদার প্রতি শ্রদ্ধাশীল।
গতকাল শনিবার পা’কিস্তানের রকেট হা’ম’লায় আ’ফ’গা’নিস্তানের পাঁচ শি’শু ও এক না’রী নি’হ’ত হয়েছে বলে দাবি করেছিল দেশটির তা’লেবান সরকার। এই ঘটনায় ই’স’লা’মাবাদকে কড়া হুঁশিয়ারী দিয়েছে কাবুল।

তা’লেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, ‘ই’স’লা’মিক আমিরাত আ’ফ’গা’নিস্তান পা’কিস্তানের ভূখণ্ড থেকে চালানো এই হা’ম’লা ও আক্রমণের তীব্র নিন্দা জানাচ্ছে। এটা নিষ্ঠুর ঘটনা। এই ঘটনা আ’ফ’গা’নিস্তান ও পা’কিস্তানের মধ্যে শত্রুতার পথ খুলে দেবে। এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে আম’রা সবধরনের ব্যবস্থা নেব। আমাদের সার্বভৌমত্বকে সম্মান জানানোর আহ্বান জানাচ্ছি।’

এই তা’লেবান মুখপাত্র আরও বলেন, ‘পা’কিস্তানের জানা উচিত, যু’দ্ধ শুরু হলে তা কারও জন্য সুফল বয়ে আনবে না। এটা এই অঞ্চলে অস্থিতিশীলতার কারণ হবে।’

Back to top button