আন্তর্জাতিক

ফের মন্ত্রিত্ব পেলেন হিনা রব্বানী

পা’কিস্তানের ইতিহাসে প্রথম না’রী হিসেবে ২০১১ সালে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন হিনা রব্বানী। সে সময় পা’কিস্তানের সরকারের দায়িত্বে ছিলেন ইউসুফ রাজা গিলানি।

দুই বছর মন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। মাত্র ৩৩ বছর বয়সে মন্ত্রী হয়ে হইচই ফেলে দিয়েছিলেন হিনা।এবার সেই হিনা ফের দায়িত্ব পেয়েছেন।

পা’কিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের মন্ত্রিসভায় ঠাঁই হয়েছে পা’কিস্তান পিপলস পার্টির এ রাজনীতিবীদের।তবে এবার তিনি পূর্ণ মন্ত্রী হননি। তার বদলে তাকে দেওয়া হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব।

যু’ক্তরাষ্ট্র থেকে উচ্চতর পড়াশোনা করে আসা হিনা রব্বানি পা’কিস্তানের রাজনীতিতে আসেন পা’কিস্তান মু’সলিম লিগের (কায়েদে আজম) মাধ্যমে।

তবে কয়েক বছরের মধ্যেই দল পাল্টে তিনি পা’কিস্তান পিপলস পার্টিতে (পিপিপি) চলে আসেন। পিপিপি সরকার আমলেই পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন তিনি।হিনা রব্বানি তার কাজকর্মের মাধ্যমেও আলোচনায় এসেছিলেন। তিনি ভা’রতের সঙ্গে স’ম্প’র্ক উন্নয়নের জন্য জো’র দিতেন।

পা’কিস্তানের গণমাধ্যম জিও নিউজকে একবার হিনা বলেছিলেন, যু’দ্ধ জয় করে কাশ্মির জয় করা সম্ভব নয়।তিনি প্রায়ই বলতেন ভা’রতের সঙ্গে আলোচনার মাধ্যমেই সমস্যাগুলোর সমাধান করা যাবে।এদিকে মঙ্গলবার পা’কিস্তানের নতুন মন্ত্রীপরিষদের সদস্যরা শপথ গ্রহণ করেন।

সাবেক প্রধানমন্ত্রী ইম’রান খানকে ১১ এপ্রিল অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত করে নতুন প্রধানমন্ত্রী হন শাহবাজ শরীফ। কিন্তু নতুন সরকারের মন্ত্রীসভা ঠিক করতে কয়েকদিন সময় নেন তিনি।মঙ্গলবার প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের অধীনে ৩১ জন মন্ত্রী, ৩ জন প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে ৩ জন শপথ নেন।

Back to top button