আন্তর্জাতিক

সুইডেনে ই’রানের বিচার বিভাগের সাবেক কর্মক’র্তাকে কারাদ’ণ্ড : রাষ্ট্রদূতকে তলব তেহরানের

ই’রানের বিচার বিভাগের সাবেক কর্মক’র্তা হামিদ নূরিকে আ’ট’ক এবং কারাদ’ণ্ডের প্রতিবাদ জানিয়ে ই’রানের নিযু’ক্ত সুইডেনের রাষ্ট্রদূত মাত্তিয়াস লেন্টজকে তলব করেছে ই’রান সরকার।

তাকে তলব করে এ ব্যাপারে ই’রানের অবস্থান জানিয়ে দেয়া হয়েছে, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে ভিত্তিহীন অ’ভিযোগ নূরিকে সুইডিশ সরকার আ’ট’কে রেখেছে বলে প্রতিবাদ ও অ’ভিযোগ করা হয়।

সুইডিশ রাষ্ট্রদূতকে ই’রানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ বিষয়ক ব্যবস্থাপনা পরিচালক বলেন, হামিদ নূরিকে সুইডেনের আ’দা’লত সম্পূর্ণ অ’বৈ’ধভাবে জিজ্ঞাসাবাদ করেছে। মুনাফেকিন গোষ্ঠী মুজাহিদিনে খাল্কের প্রভাবে প্রভাবিত হয়ে সুইডেন সরকার এই উদ্যোগ নিয়েছে বলে ই’রানের এ কর্মক’র্তা অ’ভিযোগ করেন। একইসাথে সুইডেনের কারাগার থেকে দ্রুত ই’রানের এই কর্মক’র্তাকে মুক্তি দেয়ার আহ্বান জানান।

সোমবার (২ মে) হামিদ নূরির স্ত্রী’ জানিয়েছেন, তার স্বামী সুইডেনের আমন্ত্রণে ২০১৯ সালে দেশটির সফরে যান। বিমানবন্দরে পৌঁছানোর সাথে সাথেই তাকে অ’ত্যন্ত বর্বর ও অ’পমানজনকভাবে আ’ট’ক করা হয় এবং উপস্থিত ই’রানি জনগণের সামনে তাকে অ’পমান করতে করতে পু’লিশ হেফাজতে নেয়া হয়। কিন্তু সুইডেন সরকার বিষয়টি পরিবারকে জানাতে ব্যর্থ হয়েছে এবং বিনা বিচারে তাকে দীর্ঘদিন ধরে নির্জন কারাকক্ষে রাখা হয়েছে। হামিদ নূরির স্ত্রী’ দাবি করেন, কোনো তথ্য-প্রমাণ ও সুনির্দিষ্ট অ’ভিযোগ ছাড়া তার স্বামীকে সুইডিশ সরকার আ’ট’কে রেখেছে।

Back to top button