আন্তর্জাতিক

নওয়াজের সাজা বাতিলের উদ্যোগ নিলেন শাহবাজ শরিফ

পা’কিস্তানের প্রধানমন্ত্রীর আসনে বসেই বড় ভাই নওয়াজ শরিফের সাজা বাতিলের উদ্যোগ নিয়েছেন শাহবাজ শরিফ।তার নির্দেশে লন্ডনে স্বেচ্ছা নির্বাসনে থাকা নওয়াজ শরিফকে এরইমধ্যে নতুন পাসপোর্টও দেওয়া হয়েছে। সাজা বাতিল করে নওয়াজের রাজনীতিতে ফেরার পথও সুগম করতে চলেছেন তিনি।

পা’কিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সাজা বাতিলের বিষয়টি বিবেচনা করছে বর্তমান ক্ষমতাসীন দল পিএমএল-এন। সোমবার পা’কিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর বরাত দিয়ে এমন খবর প্রচার করেছে দেশটির শীর্ষ স্থানীয় বেশ কয়েকটি সংবাদমাধ্যম।

স্থানীয় একটি বেসরকারি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে পাক স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, কোনো অ’ভিযু’ক্ত ব্যক্তির সাজা বাতিল বা স্থগিত এবং এর আগে মা’ম’লায় ভুলভাবে দ’ণ্ডিত হলে তাকে আ’দা’লতে নতুন করে শুনানির সুযোগ করে দেওয়ার ক্ষমতা ফেডারেল ও পাঞ্জাব প্রাদেশিক সরকারের আছে। পিএমএল-এন এর সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফ ও অন্যদের সাজা বাতিল করতে এ আইনের আশ্রয় নেওয়া হতে পারে বলেও মন্তব্য করেন তিনি। তবে এক্ষেত্রে লন্ডনে স্বেচ্ছা নির্বাসনে থাকা নওয়াজ শরিফ তার নিজের স্বাস্থ্য আর শা’রীরিক অবস্থার ওপর নির্ভর করে দেশে ফেরার বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানান পা’কিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী।

২০১৭ সালে পা’কিস্তানের সুপ্রিম কোর্ট নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করলে তিনি ক্ষমতাচ্যুত হন। ২০১৮ সালে দু’র্নী’তির মা’ম’লায় দোষী সাব্যস্ত হয়ে তার ১০ বছরের জে’ল হলেও পরবর্তীতে আ’দা’লত তার দ’ণ্ড রহিত করলে দুই মাস পর ছাড়া পান নওয়াজ। একই বছর দু’র্নী’তির আরেকটি মা’ম’লায় আবারও সাত বছরের কারাদ’ণ্ডের সাজা পান তিনি। সাজাভোগের সময় চিকিৎসার কথা বলে ২০১৯ সালের নভেম্বরে লন্ডনে যান নওয়াজ শরিফ। এরপর আর দেশে না ফেরায় সেখানেই তিনি বর্তমানে স্বেচ্ছা নির্বাসনে আছেন।

 

Back to top button