আন্তর্জাতিক

না’রীদের ড্রাইভিং লাইসেন্স না দেওয়ার নির্দেশ তা’লেবানের

আ’ফ’গা’নিস্তানের হেরাত প্রদেশে না’রীদের ড্রাইভিং লাইসেন্স না দেওয়ার নির্দেশ দিয়েছে তা’লেবান সরকার। লাইসেন্স সংশ্লিষ্ট কর্মক’র্তাদের মৌখিকভাবে এ নির্দেশ দেওয়া হয়েছে। তবে শহরে না’রীদের গাড়ি চালানো বন্ধের নির্দেশ দেওয়া হয়নি। হেরাতের ড্রাইভিং লাইসেন্স খাতের কর্মক’র্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে এএফপি।

আ’ফ’গা’নিস্তান বেশ রক্ষণশীল হওয়া সত্ত্বেও বড় শহরগুলোতে না’রীদের গাড়ি চালানো অস্বাভাবিক কিছু নয়। বিশেষ করে উদার বলে পরিচিত উত্তর-পশ্চিমের হেরাত শহরে।

তবে হেরাতের ট্রাফিক ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের প্রধান জান আগা আচাকজাই বলেছেন, না’রী চালকদের লাইসেন্স দেওয়া বন্ধ করার জন্য আমাদের মৌখিকভাবে নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু শহরে না’রীদের গাড়ি চালানো বন্ধ করার নির্দেশ দেওয়া হয়নি।

২৯ বছর বয়সী না’রী ড্রাইভিং প্রশিক্ষক আদিলা আদিল অ’ভিযোগ করেন, তা’লেবানরা নিশ্চিত করতে চায় যে পরবর্তী প্রজন্ম তাদের মায়েদের মতো একই সুযোগ পাবে না। তিনি বলেন, আমাদের বলা হয়েছিল ড্রাইভিং শিক্ষা না দিতে এবং লাইসেন্স ইস্যু না করতে।

প্রাদেশিক তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রধান নাইম আল-হক হাক্কানি জানিয়েছেন, এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক আদেশ দেওয়া হয়নি। তবে আ’ফ’গা’ন না’রীদের একাংশের আশ’ঙ্কা, শিগগরিই না’রীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে।

২৯ বছর বয়সী আদিলা আদিল। একজন ড্রাইভিং প্রশিক্ষক। একটা প্রশিক্ষণ প্রতিষ্ঠানও রয়েছে তার। ভীতি ও ক্ষোভ মেশানো কণ্ঠে এএফপিকে বলেন, তা’লেবান এটা নিশ্চিত করতে চায় যে, পরবর্তী প্রজন্ম যেন তাদের মায়েদের মতো একই সুযোগ না পায়।

তিনি বলেন, আমাদের ইতোমধ্যে বলে দেওয়া হয়েছে গাড়ি চালানো না শেখাতে।মা’র্কিন ও ন্যাটো বাহিনীর বি’রু’দ্ধে প্রায় দুই দশকের ল’ড়াই শেষে গত বছরের আগস্টে রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তা’লেবান। এর মধ্য দিয়ে বিদ্রোহী গোষ্ঠী থেকে দেশের শাসকের বশে তারা।

ক্ষমতায় বসার পর না’রী অধিকার প্রশ্নে কঠোর অবস্থান নিয়েছে তা’লেবান সরকার। এক আনুষ্ঠানিক ডিক্রিতে ষষ্ঠ এবং তার ঊর্ধ্বের শ্রেণিতে অধ্যয়নরত না’রী শিক্ষার্থীদের জন্য স্কুলে যোগদান নিষিদ্ধ করে।

 

Back to top button