জাতীয়

আসামে জেসিসি বৈঠক করবেন মোমেন-জয়শঙ্কর

বাংলাদেশ ও ভা’রতের মধ্যে সপ্তম যৌথ পরাম’র্শক কমিশন (জেসিসি) অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভা’রতের প্রস্তাবনায় চলতি মাসের ২৭-২৯ আসাম রাজধানী গুয়াহাটিতে এ বৈঠক অনুষ্ঠিত হবে। তাতে অংশ নেবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভা’রতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামানিয়াম জয়শঙ্কর। এবারই প্রথম নয়াদিল্লির বাইরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এ ধরনের দ্বিপক্ষীয় বৈঠক।

ইন্ডিয়া নিউজ স্ট্রিম সূত্রে এ তথ্য জানা যায়।জানা যায়, আগামী ২৮-২৯ মে গুয়াহাটিতে নদী বিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভ অনুষ্ঠিত হতে যাচ্ছে। শিলং-ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ও থিঙ্কট্যাঙ্ক ‘এশিয়ান কনফ্লুয়েন্স’ এর আয়োজন করেছে। তাতে ভা’রতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন উপস্থিত থাকবেন। প্রথমে বাংলাদেশের পক্ষ থেকে নয়াদিল্লিকে ভেন্যু হিসেবে প্রস্তাব করা হলেও পরবর্তীতে নতুন এ ভেন্যু নির্ধারণ করা হয়। কারণ ওই সময় উভ’য় দেশের পররাষ্ট্রমন্ত্রী তাতে উপস্থিত থাকবেন।

জেসিসির সহ-সভাপতি হিসেবে থাকবেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী। জেসিসির আলোচ্যসূচিতে অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভা’রত সফরের তারিখ চূড়ান্ত করা হবে। জুলাই মাসে এ সফর হওয়ার সম্ভাবনা আছে। বৈঠকে কোভিড-১৯ টিকার যৌথ উৎপাদন ছাড়াও তা বাংলাদেশ-নির্দিষ্ট ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (সিইপিএ) যত দ্রুত সম্ভব সম্পন্ন করার নির্দেশনা দেবে।

এর আগে গত ৬ জানুয়ারি এক টুইট বার্তায় ভা’রতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে ওই বৈঠকের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। ভা’রতের পররাষ্ট্রমন্ত্রী টুইট বার্তায় লিখেন, ‘ভা’রতে শিগগিরই যৌথ পরাম’র্শক কমিশনের বৈঠকের জন্য আমি তাঁকে (পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন) আমন্ত্রণ জানিয়েছি। ’ তখন ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানায়, পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে জেসিসি বৈঠকে অংশ নিতে নয়াদিল্লি যাওয়ার জন্য ভা’রতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর আমন্ত্রণ জানিয়েছেন।গত ২৮ এপ্রিল ঢাকা সফরকালে ড. এস জয়শঙ্কর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

Back to top button