আন্তর্জাতিক

৬০ বছর বয়সে পঞ্চ’ম বিয়ে করেছিলেন শাহবাজ

ইম’রান খানকে ক্ষমতা থেকে সরিয়ে গত মাসে পা’কিস্তানের প্রধানমন্ত্রীর চেয়ারে বসেছেন শাহবাজ শরিফ। তিনি দেশটির তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই ও পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী। পা’কিস্তানের বর্তমান প্রধানমন্ত্রীর রাজনৈতিক জীবনে উত্থান-পতন অনেক। তিনবার মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন, জে’ল খেটেছেন, বিদেশে নির্বাসিত জীবন কাটিয়েছেন, স্বদেশে ফিরে বড় একটি রাজনৈতিক দলের হাল ধরেছেন, সবশেষ প্রধানমন্ত্রীও হয়েছেন। শাহবাজের রাজনৈতিক জীবনে যেমন ক্ষণে ক্ষণে রঙ বদলেছে, সেই তুলনায় তার ব্যক্তিগত জীবন অনেকটাই রঙিন। শোনা যায়, এ পর্যন্ত পাঁচবার বিয়ের পিঁড়িতে বসেছেন পা’কিস্তান মু’সলিম লীগের (নওয়াজ) এ নেতা।

বার্তা সংস্থা আইএএনএসের বরাতে ভা’রতীয় সংবাদমাধ্যম ডেকান হেরাল্ড বলছে, পা’কিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের পাঁচ স্ত্রী’র মধ্যে তিনজনের সঙ্গে বিচ্ছেদ হয়েছে। তারা হলেন আলিয়া হানি, নিলুফার খোসা ও কুলসুম হাই। আর সংসারে রয়েছেন নুসরাত শাহবাজ ও তাহমিনা দুররানি। নুসরাতের সংসারে দুই পুত্র ও তিন কন্যা এবং আলিয়ার সংসারে এক কন্যা সন্তান রয়েছে শাহবাজের।

খবরে বলা হয়েছে, শাহবাজ শরিফ প্রথম বিয়ে করেছিলেন বাড়ির অমতে। ১৯৭৩ সালে নুসরাতকে বিয়ে করার সময় বাবার অনুমতি পাননি তিনি। সেসময় শাহবাজের বয়স ছিল মাত্র ২৩ বছর।১৯৯৩ সালে উঠতি মডেল আলিয়া হানির সঙ্গে গাঁটছড়া বাঁধেন পা’কিস্তানি নেতা। তখন তার বয়স ৪৩ বছর। লাহোরের বিখ্যাত ‘হানি ব্রিজ’ আলিয়ার নামে নামকরণ করা। শাহবাজ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী থাকাকালে সেতুটি তৈরি করা হয়। এটি তৈরির পেছনে কিছু গল্পও শোনা যায়।

বলা হয়, স্ত্রী’র কাছে সহ’জে পৌঁছাতে সেতুটি তৈরি করেছিলেন শাহবাজ শরিফ। তবে কেউ কেউ বলেন, দ্বিতীয় স্ত্রী’র অফিস থেকে বাড়ি ফেরা সহ’জ করতেই সেতুটি বানানোর নির্দেশ দিয়েছিলেন পাঞ্জাবের তৎকালীন মুখ্যমন্ত্রী।

যাই হোক, শাহবাজের দ্বিতীয় বিয়ে বেশিদিন স্থায়ী হয়নি। ধারণা করা হয়, শাহবাজ সৌদিতে নির্বাসনে থাকার সময় আলিয়ার সঙ্গে তার বিচ্ছেদ হয়ে যায়। এর কয়েক মাস পরেই মা’রা যান আলিয়া হানি।১৯৯৩ সালে দ্বিতীয় স্ত্রী’র মৃ’ত্যুর বছরেই তৃতীয়বার বিয়ে করেন শাহবাজ। এবারের স্ত্রী’ পা’কিস্তানের কেন্দ্রীয় ত’দ’ন্ত সংস্থার সাবেক ডিজি তারিক খোসার বোন নিলুফার খোসা। তবে এই বিয়েও টেকেনি।

পরপর দুটি বিয়ে ব্যর্থ হওয়ায় চতুর্থ বিয়ের আগে লম্বা বিরতি নেন শাহবাজ। পরে ২০০৩ সালে সমাজসেবী ও ঔপন্যাসিক তাহমিনা দুররানিকে বিয়ে করেন তিনি।শোনা যায়, টানা আট বছর প্রে’মের পর গাঁটছড়া বেঁধেছিলেন শাহবাজ-তাহমিনা। তবে তাদের বিয়ের বিষয়ে পরিবার বা সরকারি কর্মক’র্তাদের মধ্যে তেমন কেউই কিছু জানতেন না।

সবশেষ ২০১২ সালে প্রায় ৬০ বছর বয়সে শাহবাজ পঞ্চ’ম বিয়ে করেন বলে শোনা যায়। তার এই স্ত্রী’র নাম কুলসুম হায়ি। এটিও গো’প’ন প্রণয়ের পর বিয়ে বলে জানা যায়। খবরে বলা হয়, শাহবাজের পঞ্চ’ম স্ত্রী’র সঙ্গে এরই মধ্যে বিচ্ছেদ হয়ে গেছে। তবে শাহবাজের সঙ্গে বিয়ের খবর একসময় মিথ্যা বলে দাবি করেছিলেন কুলসুম।ভা’রতীয় সংবাদমাধ্যমগুলোর খবরে শাহবাজের পাঁচ স্ত্রী’র কথা বলা হলেও উইকিপিডিয়াতে মাত্র দুজন- নুসরাত ও তাহমিনার নাম উল্লেখ রয়েছে।

Back to top button