জাতীয়

বাড়বে তাপমাত্রা, বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস

সারা দেশে তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে দেশের সব বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস দেওয়া হয়েছে।

বুধবার (০৪ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।আবহাওয়া অফিস জানিয়েছে, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এছাড়া, আগামী দুইদিনের মধ্যে আন্দামান সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে।

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় কুমিল্লায় সর্বোচ্চ ৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় চট্টগ্রামের সন্দ্বীপে ৩৮, রাঙ্গামাটিতে ৩২, চাঁদপুরে ২৯, কুষ্টিয়ার কুমা’রখালীতে ১৮, পাবনার ঈশ্বরদীতে ১৭, রাজশাহী, মাদারীপুর ও ভোলায় ১৩,ফরিদপুরে ১১, নোয়াখালীর মাইজদীকোর্টে ৯ এবং চট্টগ্রামে ৮ মিলিমিটার বৃষ্টি হয়। এ ছাড়াও ঢাকা, গোপালগঞ্জ, ফেনী, কক্সবাজার, সিলেট, নওগাঁর বদলগাছী বরিশাল ও পটুয়াখালীর খেপুপাড়ায় বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

ঢাকায় আজ দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকায় পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৯ শতাংশ।

বুধবার পঞ্চগড়রের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ২০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আর পটুয়াখালীর খেপুপাড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকায় সর্বোচ্চ ২২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

পূর্বাভাসে আরও বলা হয়, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।ঢাকায় আগামীকাল (বৃহস্পতিবার) সূর্যোদয় ভোর ৫টা২২ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে।

Back to top button