জাতীয়

যু’ক্তরাষ্ট্রে ‘নকিয়া বেল ল্যাবস’ পরিদর্শন করলেন আইসিটি প্রতিমন্ত্রী

তথ্য ও যোগাযোগ প্রযু’ক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক মা’র্কিন যু’ক্তরাষ্ট্রের নিউ জার্সির মেরি হিলে অবস্থিত বিশ্বখ্যাত মোবাইল ফোন কোম্পানি নকিয়ার গবেষণা শাখা ‘নকিয়া বেল ল্যাব’ পরিদর্শন করেছেন। গতকাল বৃহস্পতিবার (৬ মে) তিনি গবেষণা প্রতিষ্ঠানটি পরিদর্শন করেন। এসময় তিনি ল্যাবের বিভিন্ন শাখা ঘুরে দেখেন এবং ঊর্ধ্বতন কর্মক’র্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

নকিয়া কর্তৃপক্ষ ল্যাবের গবেষণা কার্যক্রম স’ম্প’র্কে প্রতিমন্ত্রীকে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে অবহিত করেন।প্রতিমন্ত্রী বাংলাদেশের সঙ্গে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র এবং কৌশলগত বিক্রয় ও সমাধানের বিষয় নিয়ে আলোচনা করেন।আইসিটি প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং আইসিটি উপদেষ্টা ও আর্কিটেক্ট অব ডিজিটাল বাংলাদেশ সজীব ওয়াজেদ জয় এর তত্ত্বাবধানে চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় গৃহীত বিভিন্ন কার্যক্রম ও বাংলাদেশের আইসিটি খাতের সার্বিক অগ্রগতির বিষয়ে তাদেরকে অবহিত করেন।

পরিদর্শনকালে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে উপস্থিত ছিলেন, নকিয়ার সাউথইস্ট এশিয়া ইউনিটের হেড অফ মা’র্কেটিং ডেনিয়েল জিগার, নর্থ আ’মেরিকা স্ট্র্যাটেজিক সেলস্ এন্ড সলিউশন বিভাগের ভাইস প্রেসিডেন্ট মিকি এলিসন, সিটিও এন্ড হেড অব স্ট্র্যাটেজি নেটওয়ার্ক ইনফ্রাস্ট্রাকচার আরিফ চৌধুরীসহ বিভিন্ন বিভাগের উর্ধ্বতন কর্মক’র্তা এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমা’র ঘোষ ও এটুআই-এর পলিসি এডভাইজার আনিড় চৌধুরী।

উল্লেখ্য, একসময়ের মোবাইল ফোনের বিশ্বনেতা নকিয়া ডিজিটাল অবকাঠামো শিল্পে ফিরে আসছে। সম্প্রতি গাজীপুর জে’লার কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে ভাইব্রেন্টের সঙ্গে অংশীদারিত্বে বাংলাদেশে তাদের সর্বশেষ ফোনের লাইন অ্যাসেম্বল করা শুরু করেছে। নকিয়া বেল ল্যবস হলো নকিয়া ফোনের গবেষণা শাখার বিশ্বব্যাপী সদর দপ্তর এবং প্রথম এখান থেকেই এন্ড-টু-এন্ড ফাইভ জি ও সিক্স জি ল্যাব হোস্ট করা হয়।

Back to top button