জাতীয়

স্থগিত করা হয়েছে এমন ১৬ ইউনিয়ন পরিষদে নির্বাচন ১৫ জুন

আইনী বিধি নিষেধ বা সীমানা জটিলতা, চেয়ারম্যান প্রার্থীর মৃ’ত্যুর বা মা’ম’লামকদ্দমা’র কারণে স্থগিত ১৬টি ইউনিয়ন পরিষদে (ইউপি) আগামী ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার সিনিয়র জে’লা/জে’লা নির্বাচন কর্মক’র্তা, উপজে’লা নির্বাচন কর্মক’র্তা ও রিটার্নিং কর্মক’র্তার কাছে পাঠিয়েছে কমিশন।

এ নির্দেশনাতে বলা হয়েছে, মা’ম’লামকদ্দমা বা সীমানা জটিলতা অথবা চেয়ারম্যান প্রার্থীর মৃ’ত্যুর কারণে সম্পূর্ণ বা চেয়ারম্যান পদে পুন:তফসিল বা পুনরায় মনোনয়নপত্র গ্রহণের প্রয়োজন হবে। এক্ষেত্রে আগামী ১৫ জুন ভোট-গ্রহণের তারিখ রেখে যে পর্যায়ে নির্বাচন স্থগিত করা হয়েছিল, সেখান থেকেই প্রক্রিয়া শুরু করতে হবে।

স্থগিত ইউপি গুলো- বগুড়ার গাবতলী উপজে’লার সুখানপুকুর (চেয়ারম্যান পদে নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না। তবে সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে মনোনয়ন দাখিলের সুযোগ নেই); পাবনা সদরের ভাঁড়ারা (চেয়ারম্যান পদে নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না। তবে সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে মনোনয়ন দাখিলের সুযোগ নেই।); ফরিদপুরের চরভদ্রাসনের চরঝাউকান্দি (নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না); ভোলার চরফ্যাশনের ঢালচর (চেয়ারম্যান পদে নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না); সিলেটের জকিগঞ্জের সুলতানপুর (নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না); ও কাজলসার (সকল পদে পুনরায় ভোটগ্রহণ করা হবে); ব্রাহ্মবাড়িয়া সদরের নাটাই (দক্ষিণ) (নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না); কুমিল্লার দেবিদ্বারের ভানী (নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না)।

২৫ এপ্রিল নির্বাচন কমিশন ঘোষিত তফসিলে কুমিল্লা সিটি করপোরেশনে (কুসিক) আগামী ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে ঘোষণা করেন। একই তফসিলে ছয়টি পৌরসভা ও ১৩৫টি ইউনিয়ন পরিষদে নির্বাচন হবে। স্থানীয় সরকার এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে,রিটার্নিং কর্মক’র্তার সিদ্ধান্তের বি’রু’দ্ধে আপিল দায়ের করা যাবে ২০-২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৩-২৫ মেমনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৬ মে, প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন।

Back to top button