আন্তর্জাতিক

বিশ্ববাজারে কমলো ভোজ্যতেলের দাম

অবশেষে বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমেছে। এছাড়া গত মা’র্চে খাদ্যপণ্যের দাম বাড়ার পর এপ্রিলে কিছুটা কমেছে। আজ শুক্রবার জাতিসংঘের খাদ্য সংস্থার বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা এফএও সূচকে দেখা গেছে, গত মা’র্চে খাদ্যপণ্যের মূল্য সূচক ছিল ১৫৯ দশমিক ৭। এপ্রিলে তা কিছুটা কমে ১৫৮ দশমিক ৫ এ নেমেছে।

এ বিষয়ে এফএও’র প্রধান অর্থনীতিবিদ ম্যাক্সিমো টোরেরো কুলেন বলেছেন, ‘সূচকের সামান্য হ্রাস স্বস্তিদায়ক, বিশেষ করে নিম্নআয়ের খাদ্য ঘাটতি দেশগুলোর জন্য, কিন্তু তারপরও খাদ্যের দাম সাম্প্রতিক উচ্চ’মাত্রার কাছাকাছি রয়েছে, যা বাজারের ক্রমাগত কঠিন অবস্থাকে প্রতিফলিত করে এবং সবচেয়ে দুর্বলদের জন্য বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার জন্য চ্যালেঞ্জ।

এর আগে মা’র্চ মাসে দানাদার শস্যের দাম ১৭ শতাংশ বাড়ার পর এপ্রিলে এর মূল্য সূচক শূন্য দশমিক ৭ শতাংম কমেছে। ভুট্টার দাম ৩ শতাংশ কমলেও গমের দাম শূন্য দশমিক ২ শতাংম বেড়েছে। ই*উ*ক্রে*নের বন্দর অবরোধ এবং মা’র্কিন যু’ক্তরাষ্ট্রে শস্য উৎপাদনের অবস্থা নিয়ে উদ্বেগের কারণে গমের দাম বেড়েছে। ভা’রত থেকে বৃহত্তর চালান এবং রাশিয়া থেকে প্রত্যাশিত রপ্তানির কারণে গমের দাম নিয়ে উদ্বেগ কিছুটা কমেছে।

এদিকে এফএও’র ভোজ্যতেল সূচকে দেখা গেছে, এপ্রিলে ভোজ্য তেলের সূচক কমেছে ৫ দশমিক ৭ শতাংশ। চাহিদার মাত্রা নিয়ন্ত্রণ করায় পাম, সূর্যমুখী ও সয়াবিন তেলের দাম কমেছে। একইসময় চিনির দাম বেড়েছে ৩ দশমিক ৩ শতাংশ, মাংসের দাম বেড়েছে ২ দশমিক ২ শতাংশ এবং ডেইরি পণ্যের দাম বেড়েছে শূন্য দশমিক ৯ শতাংশ।

 

Back to top button