জাতীয়

লঘুচাপ রূপ নিতে পারে ঘূর্ণিঝড় ‘আসানি’তে

দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হয়েছে; যা নিম্নচাপে পরিণত হয়ে আগামী রোববার ঘূর্ণিঝড় ‘আসানি’তে রূপ নিতে পরে। ভা’রতের আবহাওয়া অফিস এমনটিই জানিয়েছে। বাংলাদেশের আবহাওয়ার বিষয়টি সেখানে পর্যবেক্ষণ করছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওম’র ফারুক বলেন, এই ঘূর্ণিঝড়ের গতিপথ কী হবে, তা এখনো নিশ্চিত হওয়া যাচ্ছে না। তবে দু’র্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানিয়েছেন, ঘূর্ণিঝড়টি ভা’রতের উড়িষ্যা, পশ্চিম বাংলা হয়ে সাতক্ষীরা জে’লায় আ’ঘাত হানতে পারে।

তিনি আরও বলেন, আন্দামান সাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটা শনিবার রাতে নিম্নচাপে পরিণত হতে পারে। রোববার এটা ঘূর্ণিঝড় আসানিতে পরিণত হতে পারে। ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে এটা এগোতে থাকবে এবং ঘনীভূত হতে থাকবে। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর জানা যাবে, এটা কোন দিক দিয়ে এগোতে থাকবে, তবে এখনই সেটা জানা যাবে না।

রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহীর দু-এক জায়গায় দমকা অথবা ঝড়োহাওয়ার পাশাপাশি প্রবল বিজলি চ’মকানোসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও জানান তিনি।

শনিবার সারা দিনে ও রাতে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পাবে।আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে পরবর্তী নির্দেশনা পর্যবেক্ষণ করতে বলেছে অধিদপ্তর।

Back to top button