জাতীয়

এপ্রিলে সড়কে ঝরল ৫৪৩ প্রা’ণ

দেশে গত এপ্রিলে ৪২৭টি সড়ক দু’র্ঘ’ট’না ঘটে। এসব দু’র্ঘ’ট’নায় ৬৭ না’রী ও ৮১ শি’শুসহ ৫৪৩ জন নি’হ’ত ও ৬১২ জন আ’হত হয়েছেন।

শনিবার সংবাদমাধ্যমে পাঠানো এক বি’জ্ঞ’প্তিতে এ তথ্য জানায় রোড সেফটি ফাউন্ডেশন।সংস্থাটি সাতটি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক সংবাদমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

বি’জ্ঞ’প্তিতে সংস্থাটি জানায়, এপ্রিলে দেশজুড়ে ৬টি নৌদু’র্ঘ’ট’নায় ৮ জন নি’হ’ত ও ৬ জন নি’খোঁ’জ হয়েছেন। এ ছাড়া রেলপথে ২১টি দু’র্ঘ’ট’নায় ২৩ জন নি’হ’ত ও ৫ জন আ’হত হয়েছেন। এ ছাড়া ১৮৯টি মোটরসাইকেল দু’র্ঘ’ট’না ঘটে। এ দু’র্ঘ’ট’নায় ২০৬ জন; যা মোট নি’হ’তের ৩৭ দশমিক ৯৩ শতাংশ। মোটরসাইকেল দু’র্ঘ’ট’নার হার ৪৪ দশমিক ২৬ শতাংশ। দু’র্ঘ’ট’নায় ১১৬ জন পথচারী নি’হ’ত হয়েছেন, যা মোট নি’হ’তের ২১ দশমিক ৩৬ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নি’হ’ত হয়েছেন ৮৭ জন; যা ১৬ শতাংশ।

সংস্থাটির পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দু’র্ঘ’ট’নাগুলোর মধ্যে ১৮৭টি জাতীয় মহাসড়কে, ১২৩টি আঞ্চলিক মহাসড়কে, ৬৫টি গ্রামীণ সড়কে, ৪৬টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৬টি দু’র্ঘ’ট’না ঘটে।

সবচেয়ে বেশি দু’র্ঘ’ট’না ও প্রা’ণহানির ঘটনা ঘটে ঢাকা বিভাগে। এ বিভাগে ১৩১টি দু’র্ঘ’ট’নায় ১৫৬ জন নি’হ’ত হয়েছেন। আর সবচেয়ে কম দু’র্ঘ’ট’না ঘটে সিলেট বিভাগে। এ বিভাগটিতে ১৯টি দু’র্ঘ’ট’না ঘটে। বরিশাল বিভাগে ২৫ জনের প্রা’ণহানি ঘটে।

একক জে’লা হিসেবে ঢাকা জে’লায় সবচেয়ে বেশি দু’র্ঘ’ট’না ও প্রা’ণহানি ঘটেছে। ৩৯টি দু’র্ঘ’ট’নায় ৪৪ জন নি’হ’ত। সবচেয়ে কম ঝালকাঠি জে’লায়। এ জে’লায় ৩টি দু’র্ঘ’ট’না ঘটলেও কোনো প্রা’ণহানি ঘটেনি। এ ছাড়া রাজধানী ঢাকায় ২২টি দু’র্ঘ’ট’নায় ২৪ জন নি’হ’ত হয়েছেন।

সড়ক দু’র্ঘ’ট’নায় গত এপ্রিল মাসে প্রতিদিন গড়ে ১৮ জন নি’হ’ত হয়েছেন। মা’র্চে প্রতিদিন গড়ে ১৯ জন। এ হিসাবে মা’র্চের তুলনায় এপ্রিলে প্রা’ণহানি কমেছে ৪ দশমিক ৭৩ শতাংশ। তবে এটা উন্নতির কোনো টেকসই সূচক নির্দেশ করছে না।

Back to top button