আন্তর্জাতিক

ঘরের বাইরে না’রীদের মুখ ঢেকে চলার আদেশ তা’লেবানের

আ’ফ’গা’ন না’রীদের ঘরের বাইরে চলাচলের সময় মুখ ঢেকে রাখার নির্দেশ দিয়েছে তা’লেবান। শনিবার তা’লেবানের সর্বোচ্চ নেতা একটি ডিক্রি জারি করে এই আদেশ দিয়েছেন।

তা’লেবান সরকারের ‘পূণ্যকাজে সহায়তা এবং পাপকাজ প্রতিরোধ’ বিষয়ক মন্ত্রণালয়ের একজন মুখপাত্র শনিবার কাবুলে এক প্রেস কনফারেন্সে তা’লেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখু’ন্দজাদার ডিক্রিটি পড়ে শোনান।

ডিক্রিতে আরও বলা হয় যে, কোনো না’রী যদি ঘরের বাইরে মুখ ঢেকে না চলে তাহলে তার বাবা বা ভাই অথবা নিকটতম পুরুষ আত্মীয়কে কারাগারে বন্দী করা হবে বা সরকারী চাকরি থেকে বরখাস্ত করা হবে।

ডিক্রিতে বলা হয়, না’রীদের মুখ ঢেকে রাখার আদর্শ পোশাক হল পুরো মুখমণ্ডল ঢেকে রাখতে সক্ষম নীল বোরখা। ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তা’লেবান শাসনের প্রথম মেয়াদে এই বোরখাই আ’ফ’গা’ন না’রীদের বৈশ্বিক প্রতীক হয়ে উঠেছিল।

আ’ফ’গা’নিস্তানের বেশিরভাগ না’রী ধ’র্মীয় কারণে মা’থায় হিজাব পরেন। তবে কাবুলের মতো শহরাঞ্চলে অনেক না’রীই তাদের মুখ ঢেকে রাখেন না।

তা’লেবানরা গত বছরের আগস্টে ক্ষমতায় আসার পর বলেছিল তারা এবার আর আগের মতো না’রীদের ওপর অ’তটা কঠোর হবে না। কিন্তু তারা সে কথা রাখেনি। এবারও তারা না’রীদের ওপর একের পর এক বিধি-নিষেধ আরোপ করছে। সম্প্রতি পুরুষ অ’ভিভাবক ছাড়া না’রীদের ভ্রমণ এবং পুরুষ ও না’রীদের পার্কে একসঙ্গে যাওয়া নিষিদ্ধ করেছে তা’লেবান।

গত মা’র্চ মাসে মে’য়েদের হাইস্কুলগুলো খোলার পরপরই ফের বন্ধ করে দেয় তা’লেবান। যার ফলে আন্তর্জাতিক সম্প্রদায় ক্ষোভ প্রকাশ করে। এবং মা’র্কিন যু’ক্তরাষ্ট্র দেশটির আর্থিক সঙ্কট কমানোর লক্ষ্যে পরিক’ল্পি’ত মিটিং বাতিল করে দেয়।

যু’ক্তরাষ্ট্রসহ পশ্চিমা দাতা দেশগুলোও উন্নয়ন সহায়তা কমিয়ে দিয়েছে এবং আ’ফ’গা’ন ব্যাঙ্কিং ব্যবস্থার ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে। গত আগস্টে তা’লেবানের ক্ষমতা দখলের পর থেকেই আ’ফ’গা’ন অর্থনীতিধ্বং,সের দিকে এগিয়ে যায়। দেশটির ৯৭% মানুষই এখন খাদ্যের অভাবে পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

Back to top button