জাতীয়

ভোজ্যতেলের পরিবর্তে বাদাম তেল খাওয়ার পরাম’র্শ দিলেন প্রধানমন্ত্রী

সয়াবিন তেল তথা ভোজ্যতেলের দাম বাড়ার কারণে বাদাম তেল খাওয়ার পরাম’র্শ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (৭ মে) বিকাল সাড়ে ৫টার পর গণভবনে অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে সূচনা বক্তব্যে এ পরাম’র্শ দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে এক সময় বাদামের তেল হতো। একেবারে ছোট ছোট আকারে এলাকাভিত্তিক বাদাম দিয়ে তেল হতো। সেই তেল দিয়েই ভাজা’পোড়া হতো। আমাদের সেদিকে আবার দৃষ্টি দিতে হবে।

তিনি বলেন, ই*উ*ক্রে*ন যু’দ্ধের পর ইউরোপের অর্থনৈতিক অবস্থায় প্রভাব পড়েছে, আ’মেরিকা-ইংল্যান্ডেও প্রভাব পড়ছে। সারা’বি’শ্বে এর প্রভাব পড়ছে, আম’রা এর থেকে বাইরে নই। আমাদের কিছু জিনিস তো উৎপাদন হয় না, বাইরে থেকে আনতে হয়। পেঁয়াজের সমস্যা হলো। পেঁয়াজ আম’রা উৎপাদন করতে পারি। সেটা নিয়ে যখন ব্যবস্থা নিলাম পেঁয়াজের কা’ন্না আর কানতে হবে না। এরকম একটা অবস্থা আম’রা আনতে পেরেছি।

সরকারপ্রধান বলেন, এখন আসছে ভোজ্যতেল, সেটাও আমি মনে করি আম’রা যদি উদ্যোগ নেই, আমি মনে করি সমাধান করতে পারবো। আমাদের দেশে এক সময় বাদাম তেল হতো, ছোট ছোট আকারে এলাকাভিত্তিক বাদাম তেল হতো, সেই তেল দিয়েই ভাজা-পোড়া হতো। আমাদের সেদিকে আবার দৃষ্টি দিতে হবে।

তিনি আরও বলেন, আমাদের দেশে ভালো সরিষা হচ্ছে, তিল হচ্ছে। অন্যান্য যেগুলো তেল হয়, যেমন- ধানের কুড়া বা তুষ থেকে তেল হচ্ছে। এভাবে তেল উৎপাদনে কোন কোন পদ্ধতি নেওয়া যেতে পারে সেটা নিয়ে আমাদেরও নিজের পায়ে দাঁড়াতে হবে।

 

Back to top button