জাতীয়

টিআইবির সেই বিবৃতি নিয়ে যা বললেন রেলমন্ত্রী

রেলমন্ত্রীর পদত্যাগ চেয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল অব বাংলাদেশের (টিআইবি) বিবৃতির বিষয়ে মন্ত্রী নূরুল ই’স’লা’ম সুজন বলেছেন, দ্রুত সময়ে বিবৃতি দিয়েছে টিআইবি।

তিনি বলেন, টিআইবি দ্রুত সময়ে একটি বিবৃতি দিয়েছে। এখানে মন্ত্রীর কোনো সংশ্লিষ্টতা আছে কিনা তা দেখার আগেই তারা এটি করেছে।

রোববার এক ব্রিফিংয়ে রেলমন্ত্রী এসব কথা বলেন।গত ৪ মে দিবাগত রাতে খুলনা থেকে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে বিনা টিকিটে উঠে পড়েন তিন যাত্রী।

রেলমন্ত্রীর আত্মীয় বলে পরিচয় দেওয়ার পরও তাদের জ’রিমানা করেন রেলের ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ই’স’লা’ম।

পরে রেলমন্ত্রীর সহধ’র্মিণীর ফোনের পর বরখাস্ত হন সেই টিটিই।বৃহস্পতিবার সেই ঘটনা গণমাধ্যমে এলে রেলমন্ত্রী নূরুল ই’স’লা’ম সুজনের সমালোচনা করে টিআইবি। টিটিই বরখাস্তের ঘটনাকে ন্যক্কারজনক দৃষ্টান্ত বলে অ’ভিহিত করে সংস্থাটি এ ঘটনায় রেলমন্ত্রীর পদত্যাগ দাবি করে।

টিআইবি বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়, এ ধরনের ঘটনা গভীর উদ্বেগ এবং ক্ষমতার অ’পব্যবহারের নির্লজ্জ ও নিকৃষ্টতম উদাহ’র’ণ। এর ফলে দেশবাসীর কাছে পরিষ্কার বার্তা— শুধু ক্ষমতাশালীরাই নন, তাদের প্রভাব বলয়ে থাকা আত্মীয়দের জন্যও আইন প্রযোজ্য হবে না। সংস্থাটি মনে করে, নৈতিক অবস্থান থাকলে এ ঘটনায় রেলমন্ত্রীর সাময়িক সময়ের জন্য পদত্যাগ করা উচিত।

বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ন্যায়নিষ্ঠভাবে দায়িত্ব পালনের কারণে পুরস্কৃত হওয়ার পরিবর্তে সংশ্লিষ্ট টিটিইকে ত্বরিতগতিতে বরখাস্ত করা হয়েছে। এতে প্রমাণিত হয়— অনিয়মের কাছে মা’থানত করেই রুটি-রুজি টিকিয়ে রাখার অন্যতম উপায়।

এদিকে রোববার রেলের ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ই’স’লা’মকে বরখাস্তের আদেশ প্রত্যাহার করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।এ তথ্য দিয়ে রেলমন্ত্রী নূরুল ই’স’লা’ম সুজন এদিন জানিয়েছেন, পাকশীর বিভাগীয় বাণিজ্যিক কর্মক’র্তা (ডিসিও) নাসির উদ্দিনকে শোকজ করা হবে।

তিনি আরও জানান, ফোন করলেও তার স্ত্রী’ বরখাস্তের কথা বলেননি। তবে তাকে কিছু না জানিয়ে তার স্ত্রী’র ওই ফোন করাটা ঠিক হয়নি বলেও দুঃখ প্রকাশ করেন মন্ত্রী।

Back to top button