আন্তর্জাতিক

উত্তাল শ্রীলংকা, সং’ঘ’র্ষে সরকারদলীয় এমপি নি’হ’ত

শ্রীলংকায় সরকার বিরোধী বি’ক্ষো’ভ ক্রমশই খা’রা’প হচ্ছে। পরিস্থিতি খা’রা’প হওয়ার শ’ঙ্কায় সোমবার দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দ্র রাজা’পাকসে পদত্যাগ করেন। আর এদিন সরকার বিরোধী আ’ন্দোলনে অম’রকীর্থী আঠুকোরলা নামে একজন সরকারদলীয় একজন এমপি নি’হ’ত হয়েছেন।

ভা’রতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সোমবার শ্রীলংকার নিতাম্বুওয়া শহরে সরকার দলীয় এমপি অম’রকীর্থী আঠুকোরলার গাড়ির সামনে পথ আ’ট’কে বি’ক্ষো’ভ করছিল কিছু লোক।

এসময় তাদের দিকে গু’লি ছোড়েন অম’রকীর্থী, এতে অন্তত দুজন গুরুতর আ’হত হন। এরপর পার্শ্ববর্তী একটি ভবনে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন ওই এমপি। পরে সেখানে তাকে মৃ’ত অবস্থায় পাওয়া যায়।তিনি কিভাবে নি’হ’ত হন সে বিষয়টি এখনো জানা যায়নি।

এদিকে গত কয়েকদিন ধরে শ্রীলংকায় অর্থনৈতিক মন্দা চলছে। বর্তমানে দেশটি অর্থনৈতিকভাবে দেউলিয়া হয়ে পড়েছে।অর্থনৈতিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ায় ধীরে ধীরে দানা বাঁধছিল সরকার বিরোধী বি’ক্ষো’ভ। সোমবার এদিন দেশটিতে সবচেয়ে বড় সং’ঘ’র্ষের ঘটনা ঘটে।

সং’ঘ’র্ষের সূত্রপাত হয় মূলত মাহিন্দ্র রাজা’পাকসের সম’র্থকদের মাধ্যমে। তারা সোমবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের সামনে তার সম’র্থনে অবস্থান নেন।

এরপর তারা বাসভবনের সামনে আগে থেকে অবস্থানরত সরকার বিরোধী বি’ক্ষো’ভকারীদের ওপর হা’ম’লা করেন। আর এরপরই শুরু হয় র’ক্তক্ষয়ী সং’ঘ’র্ষ। জানা গেছে এ সং’ঘ’র্ষে অন্তত ১০০ জন আ’হত হয়ে হাসপাতা’লে ভর্তি হয়েছেন। সং’ঘ’র্ষের পর কলম্বোতে তাৎক্ষণিকভাবে কার্ফিউ জারি করা হয়।

Back to top button