জাতীয়

বাংলাদেশে ঘূর্ণিঝড় অশনির প্রভাব শুরু, প্রস্তুত ৬২৯ আশ্রয়কেন্দ্র

এবার বঙ্গোপসাগরে অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে বৈরী আবহাওয়া বিরাজ করছে বরগুনায়। আজ সকাল থেকেই টানা চলছে গুঁড়ি গুঁড়ি ও মাঝারি ধরনের বৃষ্টিপাত। কোথাও বইছে হালকা ধমকা হাওয়া। অশনির প্রভাবে টানা বর্ষণে ফসলের ক্ষয়ক্ষতির আশ’ঙ্কা করছেন কৃষকরা।

এদিকে বরগুনা জে’লা রেড ক্রিসেন্ট সোসাইটি ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় অশনি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

আজ সোমবার ৯ মে সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৮৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এ কারণে পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর সতর্ক-সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

এ বিষয়ে বরগুনা জে’লা প্রশাসক হাবিবুর রহমান বলেন, ঘূর্ণিঝড় মোকাবিলায় আম’রা প্রাথমিক পর্যায়ে প্রস্তুতি নিয়েছি। সংকেত বাড়লে জরুরি সভা ডেকে অশনি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা নেব। জে’লায় মোট ৬২৯টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে।

 

Back to top button