রাজনীতি

বিএনপির স্থায়ী কমিটির সভায় যেসব সিদ্ধান্ত গৃহীত হয়েছে

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভা’র্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে। এই সভায় রাজধানীসহ সারাদেশে প্রতিবাদ ও বি’ক্ষো’ভ সমাবেশ অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে তারা। এছাড়া ১১টি সিদ্ধান্ত গৃহীত হয়েছে।সোমবার রাত ৮টায় এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভা’রপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সভায় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য- ড. খন্দকার মোশাররফ হোসেন,
ব্যরিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, বাবু গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ই’স’লা’ম খান, মির্জা ফখরুল ই’স’লা’ম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

সভায় যেসব সিদ্ধান্ত সমূহ গৃহীত হয়-
১। সভায় গত ২২ এপ্রিল অনুষ্ঠিত জাতীয় স্থায়ী কমিটির ভা’র্চুয়াল সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ পঠিত ও অনুমোদিত হয়।

২। সভায় আগামী ৩০ মে স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪১তম মৃ’ত্যু বার্ষিকী যথাযথ ম’র্যাদার সঙ্গে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। বিএনপি ও অঙ্গ সংগঠন সমূহ এই বিষয়ে কর্মসূচী পালনের জন্য ১০ দিন ব্যাপী কর্মসূচী গ্রহণ করবে।

৩। সভায় আওয়ামী লীগের নির্বাহী কমিটির সভানেত্রী শেখ হাসিনার বক্তব্য পর্যালোচনা করা হয় এবং এই বক্তব্য প্রত্যাখান করা হয়। বিএনপি মনে করে দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সকল রাজনৈতিক কর্মীদের মুক্তি, সকল মা’ম’লা প্রত্যাহার, অ’বৈ’ধ সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নিরপেক্ষ নির্দলীয় সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর, নিরপেক্ষ নির্বচন কমিশন গঠন, সকল দলের অংশগ্রহণ ব্যতীত বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হবে না। নির্বাচনে ভোট গ্রহণের জন্য ইভিএম পদ্ধতি গ্রহণযোগ্য হবে না।

৪। বিরোধী নেতাকর্মীদের ওপর আওয়ামী স’ন্ত্রা’সীদের হা’ম’লার প্রতিবাদে আগামী ১২ মে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে প্রতিবাদ ও বি’ক্ষো’ভ সমাবেশ এবং ১৪ মে সারাদেশে জে’লা পর্যায়ে প্রতিবাদ ও বি’ক্ষো’ভ সমাবেশ অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়।

৫। সভায় সরকার কর্তৃক সয়াবিন তেলের মূল্য বৃদ্ধি করার ফলে বাজারে ভোজ্য তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি এবং কৃত্রিম সংকট সৃষ্টি করার জন্য সরকারকে দায়ী করা হয়। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ না করতে পারার দায় নিয়ে অবিলম্বে সরকারের পদত্যাগ দাবি করা হয়।

৬। সভায় সম্প্রতি অনুষ্ঠিত সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ফলাফলকে স’ন্ত্রা’সী কর্মকা’ণ্ডের মাধ্যমে পরিবর্তনের ন্যাক্কার জনক ঘটনার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়। সভায় বিচার বিভাগের সর্বোচ্চ প্রতিষ্ঠানকে রক্ষা করার জন্য দল মত নির্বিশেষে সকল আইনজীবীদের প্রতি আহ্বান জানানো হয়।

৭। সভায় দূর্নীতির মা’ম’লায় দ’ণ্ডপ্রাপ্ত আওয়ামী লীগ সংসদ সদস্যের বিদেশ ভ্রমনে বিষ্ময় প্রকাশ করা হয। এই ঘটনা থেকে প্রমানিত হয় যে, এই রাষ্ট্রের সকল প্রতিষ্ঠান গুলোকেই দলীয়করণ করা হচ্ছে। একদিকে আওয়ামী লীগের সদস্য হওয়ার কারণে তাকে ইমিগ্রেশনের পক্ষ থেকে বিদেশ ভ্রমণে বাঁ’ধা না দেওয়া।

৮। সভায়, রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) প্রকাশিত বিশ্ব সংবাদ মাধ্যমের স্বাধীনতা সূচকে গত বছরের তুলনায় ১০ ধাপ পিছিয়ে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশর অবস্থান ১৬২তম হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভা সকল সংবাদ কর্মী, সংবাদ প্রতিষ্ঠান এবং সচেতন গণতন্ত্রকা’মী জনগণকে সরকারের হীন চক্রান্তের বি’রু’দ্ধে রুখে দাঁড়াবার আহ্বান জানানো হয়।

৯। সভায়, সম্প্রতি ইউনিসেফ বাংলাদেশ কর্তৃক “বাংলাদেশে সাড়ে তিন কোটি শি’শুর র’ক্তে উচ্চ মাত্রার সীসার বিষক্রিয়ায় মৃ’ত্যু হারে বিশ্বে চতুর্থ স্থান অবস্থান” এর তথ্য প্রকাশিত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। অবিলম্বে এই ভ’য়াবহ পরিস্থিতি মোকাবেলা করার জন্য কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষকে আহ্বান জানানো হয়।

১০। সভায় আগামী ১৫ মে বৌদ্ধ ধ’র্মাবলম্বিদের পবিত্র অনুষ্ঠান বৌদ্ধ পূর্ণীমা উপলক্ষে বৌদ্ধ ধ’র্মে বিশ্ববাসীদের শুভেচ্ছা ও অ’ভিনন্দন জানানো হয় এবং আগামী ১৫ মে বৌদ্ধ ধ’র্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের জন্য দলের চেয়ারপার্সনের কার্যালয়ে এক শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান পালন করার সিদ্ধান্ত গৃহীত হয়।

১১। সভা শেষে সভাপতি সদস্যবৃন্দকে ঈদের শুভেচ্ছা ও ঈদ মোবারক জানান।

 

Back to top button