আন্তর্জাতিক

শ্রীলঙ্কা ছেড়ে পালাবেন না মাহিন্দা রাজা’পাকসে

অর্থনৈতিক সঙ্কট নিয়ে দেশজুড়ে চলমান বি’ক্ষো’ভের মুখে নানা টালবাহানার পর গতকাল পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজা’পাকসে। তবে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেও তিনি কখনই দেশ ছেড়ে পালাবেন না বলে জানিয়েছে তার ছে’লে ও পার্লামেন্ট সদস্য নমাল রাজা’পাকসে।

নমাল জানিয়েছেন, ক্ষমতা ছেড়ে দেওয়ার দাবিতে কয়েক সপ্তাহের বি’ক্ষো’ভ সত্ত্বেও রাজা’পাকসে পরিবারের শ্রীলঙ্কা ছাড়ার কোনো পরিকল্পনা নেই। তিনি বলেন, ‘আম’রা চলে যাচ্ছি এমন অনেক গুজব রয়েছে। আম’রা দেশ ছাড়ব না।’ নমাল জানান, তার বাবা প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ালেও একজন আইন প্রণেতা হিসাবে পদত্যাগ করবেন না এবং তার উত্তরসূরি নির্বাচনের জন্য সক্রিয় ভূমিকা পালন করতে চান।

এর আগে গত সোমবার পদত্যাগপত্র জমা দিয়েছিলেন মাহিন্দা রাজা’পাকসে। সন্ধ্যার দিকে বি’ক্ষো’ভকারীরা কলম্বো থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে হাম্বানটোটায় রাজা’পাকসে পরিবারের পৈতৃক বাড়ি জ্বালিয়ে দেয়।কারফিউ জারি করেও নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না বর্পতমান রিস্থিতি। বি’ক্ষো’ভকারীদের সঙ্গে সরকার সম’র্থকদের দফায় দফায় সং’ঘ’র্ষ চলছে। কয়েকজন এমপি এবং সাবেক মন্ত্রীর বাড়িতেও আ’গু’ন দেয় বি’ক্ষো’ভকারীরা। সং’ঘ’র্ষে এ পর্যন্ত আট জন নি’হ’ত ও দুই শতাধিক আ’হত হয়েছে। তারা কলম্বোতে প্রধানমন্ত্রীর বাসভবন টেম্পল ট্রিসে হা’ম’লার পর মাহিন্দাকে ত্রিঙ্কোমালিতে নৌবাহিনীর ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়। নমাল পাকসে বলেন, ‘আমা’র বাবা নিরাপদে আছেন, তিনি নিরাপদ স্থানে আছেন।’

Back to top button