আন্তর্জাতিক

শ্রীলঙ্কার রাজনীতিবিদদের পালিয়ে আসার খবরকে নাকোচ করল ভা’রত

শ্রীলঙ্কার চলমান স’হিং’সতার মধ্যে দেশটির রাজনীতিবিদরা পরিবারসহ ভা’রতে পালিয়ে যাওয়ার খবর বিভিন্ন সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে। কিন্তু মঙ্গলবার (১০ মে) কলম্বো ভিত্তিক ভা’রতীয় হাই কমিশন এসব খবরকে গুজব বলে খারিজ করে দিয়েছে। ভা’রতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে।

কলম্বো ভিত্তিক ভা’রতীয় হাই কমিশন মঙ্গলবার এক টুইট বার্তায় জানায়, শ্রীলঙ্কার রাজনীতিবিদ এবং তাদের পরিবার ভা’রতে পালিয়ে গেছে—এমন তথ্য সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়েছে বলে হাইকমিশনের নজরে এসেছে। এসব তথ্যের সত্যতা নেই। হাইকমিশন এমন প্রচারণার নিন্দা জানাচ্ছে।

টুইটে আরও বলা হয়েছে, এগুলো মিথ্যা প্রতিবেদন, এর কোনো সত্যতা নেই।হাই কমিশন দৃঢ়ভাবে তাদের অস্বীকার করে এবং তাদের এমন গুজব ছড়ানোর নিন্দা প্রকাশ করে। তবে হাই কমিশন তার টুইটে কোন ‘রাজনৈতিক ব্যক্তিদের’ উল্লেখ করেছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এর আগে শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতিতে নিজেদের নীতিগত অবস্থান জানায় ভা’রত। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে গতকাল মঙ্গলবার ভা’রতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, দ্বীপরাষ্ট্রটির অর্থনৈতিক পুনরুজ্জীবন, স্থিতিশীলতা ও গণতন্ত্র রক্ষায় পূর্ণ সহযোগিতা করা হবে। গণতান্ত্রিক উপায়ে দ্বীপরাষ্ট্রের জনগণ যা চাইবেন, ভা’রত সেই স্বার্থ রক্ষায় সচেষ্ট হবে।

এছাড়াও, কলম্বো সং’ঘ’র্ষের পরে বেশিরভাগ শান্তিপূর্ণ বি’ক্ষো’ভ অ’ত্যন্ত স’হিং’স মোড় নেওয়ার পরে দ্বিতীয় দিন ধরে অশান্তি অব্যাহত থাকায়, রাষ্ট্রপতি গোটাবায়া রাজা’পাকসে আবার শান্তির জন্য আবেদন করেছিলেন। ৬৯ বছর বয়সী এই নেতা টুইটারে বলেছেন, সাংবিধানিক আদেশের মধ্যে এবং অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য ঐকমত্যের মাধ্যমে রাজনৈতিক স্থিতিশীলতা পুনরুদ্ধারের জন্য সমস্ত প্রচেষ্টা করা হবে।

Back to top button