ইসলাম ও জীবন

রমজান ও ঈদে ম’দি’না ভ্রমণে দুই কোটির বেশি মু’সল্লি

এ বছরের রমজান মাস ও ঈদুল ফিতর উপলক্ষে ম’দি’নার পবিত্র ম’স’জিদে নববি পরিদর্শনে এসেছেন দুই কোটি ২০ লাখের বেশি মু’সল্লি। এদের মধ্যে চার লাখ ছয় হাজার মু’সল্লি পবিত্র রওজা শরিফ জিয়ারত করেছেন। সৌদির পবিত্র দুই ম’স’জিদের জেনারেল প্রেসিডেন্সির প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস এক বিবৃতিতে একথা জানান। খবর আরব নিউজের।

আল সুদাইস আরো জানান, এসময় পবিত্র ম’স’জিদের মু’সল্লিদের মধ্যে ৪৫ লাখের বেশি জমজম পানির বোতল ও ৩৩ লাখের বেশি কন্টেইনার বিতরণ করা হয়েছে। এসময়ে ৫০ লাখ ইফতার বিতরণ করা হয়। ম’স’জিদের ডিজিটাল সার্ভিস থেকে দুই লাখ ৮৩ হাজার লোক উপকৃত হন। রমজান মাস ও ঈদ উপলক্ষে ম’স’জিদের কার পার্কিং ব্যবহার করেন চার লাখ ৭২ হাজার মু’সল্লি।

এদিকে চলতি বছরের ওম’রাহ মৌসুম শুরুর পর থেকে এখন পর্যন্ত ম’দি’নায় ১৫ লাখের বেশি মানুষ এসেছেন। গত সোমবার (৯ মে) পর্যন্ত ১৫ লাখ ৪২ হাজার ৯৬০ জন মু’সল্লি পবিত্র ম’স’জিদে নববি পরিদর্শন করেছেন। এদের মধ্যে এখন পর্যন্ত দুই লাখ ৪২ হাজার ৫৮০ জন ওম’রাযাত্রী এখনও ম’দি’নায় অবস্থান করছেন বলে জানা যায়। সৌদির হ’জ ও ওম’রাহ মন্ত্রণালয়ের প্রকাশিত এক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে জানা যায়, সৌদির বাইরের দেশ থেকে আসা ওম’রাযাত্রীদের মধ্যে তালিকার শীর্ষে আছে ই’রাক। দেশটি থেকে এ বছর সবচেয়ে বেশি তিন লাখ ১৩ হাজার ৮১৫ জন ওম’রাহ পালনে এসেছেন। এরপর পা’কিস্তান থেকে এসেছেন দুই লাখ এক হাজার তিনজন। ইন্দোনেশিয়া ও মিসর থেকে যথাক্রমে এক লাখ ৭১ হাজার ৮৯৮ ও ৯৫ হাজার ৯০৭ জন।

প্রতিবেদনে আরো জানা যায়, রমজান মাসে অনলাইন মাধ্যমে দুই লাখ ৬২ হাজার ৭৮০ জনকে পবিত্র রওজা শরিফে নামাজ পড়তে এবং নবী মুহাম্ম’দ (সা.) এর জন্য দরুদ পাঠের অনুমোদন দেওয়া হয়। এদের মধ্যে এক লাখ ১৬ হাজারের বেশি না’রী ছিল বলে প্রতিবেদনে জানানো হয়।

এছাড়াও ওম’রাহ বিষয়ক অ্যাপ ‘ইতামা’রনা’ এর মাধ্যমে ওম’রাহ মৌসুম শুরুর পর থেকে ‍২৭ লাখ ৮৫ হাজার ৭১৮ জনকে রওজা শরিফ জিয়ারতের অনুমোদন দেওয়া হয়। গত রমজান মাসে এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের ৬৬ লাখের বেশি মু’সল্লিকের ওম’রাহ পালনের অনুমোদন দেওয়া হয়।

সৌদির হ’জ ও ওম’রাহ বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে, বিদেশি মু’সলিম’দের জন্য ৩০ শাওয়াল (৩১ মে) ওম’রাহ ভিসার সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

Back to top button