জাতীয়

ডিজিটাল নিরাপত্তা আইনের ২ মা’ম’লায় ‘শি’শু বক্তা’ মাদানীর বিচার শুরু

‘শি’শু বক্তা’ নামে পরিচিত রফিকুল ই’স’লা’ম মাদানীর বি’রু’দ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে ঢাকার মতিঝিল ও গাজীপুরের গাছা থা’নায় দায়ের করা দুটি মা’ম’লার বিচার শুরু হয়েছে।

আজ বুধবার অ’ভিযোগকারীদের জবানব’ন্দি নিয়ে ঢাকার একটি আ’দা’লতে এই বিচার কাজ শুরু হয়।গত বছরের ৮ এপ্রিল রাষ্ট্রবিরোধী মন্তব্য ও বিশৃঙ্খলা সৃষ্টির অ’ভিযোগে মাদানীসহ ৫ জনের বি’রু’দ্ধে সৈয়দ আদনান শান্ত মা’ম’লা’টি করেন।

রে’ব-১ এর নায়েক সুবেদার মো. আব্দুল খালেক একই অ’ভিযোগে একইদিন গাজীপুরের গাছা থা’নায় মাদানীর বি’রু’দ্ধে মা’ম’লা করেন।

ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্ম’দ আশ সামস জগলুল হোসেন এক ঘণ্টা ধরে অ’ভিযোগকারীদের জবানব’ন্দি রেকর্ড করেন।পরে মাদানীর পক্ষ থেকে বিভিন্ন বিষয়ে অ’ভিযোগকারীদের জেরা করা হয়। ট্রাইব্যুনাল মা’ম’লাগুলোর পরবর্তী শুনানির জন্য ১৬ জুন দিন ধার্য করেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভা’রতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের প্রতিবাদে গত বছরের ২৫ মা’র্চ মতিঝিল এলাকায় বি’ক্ষো’ভ থেকে রফিকুলকে গ্রে’প্তা’র করা হয় এবং পরে তিনি মুক্তি পান।

গত বছরের ৭ এপ্রিল নেত্রকোনার পূর্বতলা এলাকার পৈতৃক বাড়ি থেকে রফিকুলকে গ্রে’প্তা’র করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (রে’ব)।পরে ডিজিটাল নিরাপত্তা আইনে গাছা, মতিঝিল ও তেজগাঁও থা’নায় করা চারটি মা’ম’লায় তাকে গ্রে’প্তা’র দেখানো হয়।

Back to top button