জাতীয়

সম্রাটের দেশত্যাগে নিষেধাজ্ঞা আ’দা’লতের

অ’বৈ’ধ সম্পদের মা’ম’লায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের জামিনে তিনটি শর্ত দিয়েছেন আ’দা’লত।

ওই শর্তগুলো- তিনি দেশের বাইরে যেতে পারবেন না, আ’দা’লতে পাসপোর্ট জমা দিতে হবে এবং নির্দিষ্ট সময় অন্তর অন্তর মেডিক্যাল রিপোর্ট জমা দিতে হবে।

সম্রাট অ’সুস্থ অবস্থায় কারা হেফাজতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চিকিৎসাধীন। অ’সুস্থতার কারণ দেখিয়ে তার পক্ষে জামিন আবেদন করা হয়।

বুধবার (১১ মে) ঢাকার বিশেষ জজ আ’দা’লত-৬ এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান ১০ হাজার টাকা ব’ন্ডে জামিন মঞ্জুর করেন।ওই মা’ম’লায় সম্রাটের কারামুক্তিতে কোন বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী এহসানুল হক সমাজী।একইদিনে মা’ম’লার চার্জ শুনানির দিন ধার্য ছিল। আ’সা’মিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে চার্জ শুনানির জন্য আগামী ৯ জুন দিন ধার্য করেন।

২০১৯ সালের ১২ নভেম্বর দুদকের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম এদিন দুই কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকার অ’বৈ’ধ সম্পদ অর্জনের অ’ভিযোগে সম্রাটের বি’রু’দ্ধে মা’ম’লা করেন।মা’ম’লার অ’ভিযোগ থেকে জানা যায়, সম্রাট বিভিন্ন অ’বৈ’ধ ব্যবসা ও অ’বৈ’ধ কার্যক্রমের মাধ্যমে ২ কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন করেছেন।

অ’ভিযোগ আছে তিনি মতিঝিল ও ফকিরাপুল এলাকায় ১৭টি ক্লাব নিয়ন্ত্রণ করতেন এবং সেগুলোতে লোক বসিয়ে মোটা অঙ্কের কমিশন নিতেন। অনেক সময় ক্লাবগুলোতে ক্যাসিনো ব্যবসা পরিচালনা করতেন। তিনি অ’বৈ’ধভাবে উপার্জিত অর্থ দিয়ে ঢাকার গুলশান, ধানমন্ডি ও উত্তরাসহ বিভিন্ন স্থানে একাধিক ফ্ল্যাট, প্লট কিনেছেন ও বাড়ি নির্মাণ করেছেন। এছাড়া তার সিঙ্গাপুর, মালয়েশিয়া, দুবাই ও যু’ক্তরাষ্ট্রে নামে-বেনামে এক হাজার কোটি টাকার সম্পদ রয়েছে।

মা’ম’লা’টি ত’দ’ন্ত করে ২০২০ সালের ২৬ নভেম্বর সম্রাটের বি’রু’দ্ধে চার্জশিট দাখিল করেন দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম। গত ২২ মা’র্চ তার বি’রু’দ্ধে চার্জশিট গ্রহণ করে আদেশ দেন ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইম’রুল কায়েশ। একইসঙ্গে অ’ভিযোগ গঠনের দিন ঠিক করে মা’ম’লা’টি এই আ’দা’লতে বদলির আদেশ দেন।

ক্যাসিনো ব্যবসায় জ’ড়ি’ত থাকার অ’ভিযোগে ২০১৯ সালের ৭ অক্টোবর সম্রাট’কে কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে গ্রে’প্তা’র করে রে’ব। পরে তাকে বিভিন্ন মা’ম’লায় রি’মা’ন্ডে নেওয়া হয়। রি’মা’ন্ড শেষে এখন তিনি কারাগারে আছেন।

Back to top button